এন ডি তিওয়ারির ডিএনএ পরীক্ষার নির্দেশ হাইকোর্টের

এর আগে নিম্ন আদালতের নির্দেশ অমান্য করে ডিএনএ পরীক্ষা এড়িয়ে গিয়েছেন তিনি। `পিতৃত্বের দায়` এড়াতে হাতিয়ার করেছেন, নিজের বয়স এবং শারীরিক অসুস্থতাকে। এবার কিন্তু প্রবীণ কংগ্রেস নেতা নারায়ণ দত্ত তিওয়ারিকে ডিএনএ টেস্টে হাজির হয়ে রক্তের নমুনা দেওয়ার নির্দেশ দিল দিল্লি হাইকোর্ট।

Updated By: Apr 27, 2012, 01:11 PM IST

এর আগে নিম্ন আদালতের নির্দেশ অমান্য করে ডিএনএ পরীক্ষা এড়িয়ে গিয়েছেন তিনি। `পিতৃত্বের দায়` এড়াতে হাতিয়ার করেছেন, নিজের বয়স এবং শারীরিক অসুস্থতাকে। এবার কিন্তু প্রবীণ কংগ্রেস নেতা নারায়ণ দত্ত তিওয়ারিকে ডিএনএ টেস্টে হাজির হয়ে রক্তের নমুনা দেওয়ার নির্দেশ দিল দিল্লি হাইকোর্ট। শুধু ডিএনএ পরীক্ষার নির্দেশই নয়, এন ডি তিওয়ারি রক্তের নমুনা জমা দেওয়ার ক্ষেত্রে আদালতের নির্দেশের অবমাননা করলে প্রয়োজনে পুলিসি হস্তক্ষেপেরও নির্দেশ দিয়েছে দিল্লি হাইকোর্টের বেঞ্চ।
দিল্লির বাসিন্দা রোহিত শেখরের দাবি, নারায়ণদত্ত তিওয়ারি তাঁর জন্মদাতা পিতা। এই মর্মে দিল্লির একটি আদালতে মামলাও দায়ের করেন তিনি। কিন্তু আদালতের আদেশ সত্ত্বেও গত বছর ডিএনএ পরীক্ষার জন্য রক্ত দিতে হাজির হননি তিওয়ারি। সে সময় তিওয়ারিকে রক্ত দিতে বাধ্য করা যায় না বলে রায় দিয়েছিলেন দিল্লি হাইকোর্টের বিচারপতি গীতা মিত্তাল। কিন্তু এবার ৩০ বছরের যুবক রোহিত শেখরের পুনর্বিবেচনার আবেদনে সাড়া দিয়ে উত্তরপ্রদেশ এবং উত্তরাখণ্ডের প্রাক্তন কংগ্রেসি মুখ্যমন্ত্রীকে রক্তের নুমনা জমা দেওয়ার নির্দেশ দিয়েছে দিল্লি হাইকোর্টের উচ্চতর বেঞ্চ। প্রসঙ্গত, ২০০৯ সালে অন্ধ্রপ্রদেশের রাজ্যপাল থাকাকালীন তিন মহিলার সঙ্গে আপত্তিকর অবস্থায় গোপন ক্যামেরায় বন্দি হন এন ডি তিওয়ারি। এরপরই কেন্দ্রের নির্দেশে ইস্তফা দিতে বাধ্য হন তিনি। নারীঘটিত নানা অভিযোগের কারণেই উত্তরাখণ্ডের সদ্যসমাপ্ত বিধানসভা ভোটে তাঁকে মনোনয়ন দেয়নি কংগ্রেস হাইকম্যান্ড। দিল্লি হাইকোর্টের এদিনের রায় এন ডি তিওয়ারির বিড়ম্বনা নিশ্চিতভাবেই অনেকটা বাড়িয়ে দিল।

.