লিঙ্গ বৈষম্য দূর করতে ভারতে খুলল প্রথম 'জেন্ডার ইউনিভার্সিটি'

অবশেষে সাবালক হওয়ার পথে আমাদের দেশ। সাবালক এক্ষেত্রে লিঙ্গ সম্পর্কিত বিষয়ে। কারণ, এই প্রথম দেশে খুলছে জেন্ডার ইউনিভার্সিটি বা লিঙ্গ বিশ্ববিদ্যালয়। তার মানে এই বিশ্ববিদ্যালয়ে কী পড়ানো হবে, প্রশ্ন আসতে পারে।

Updated By: Nov 14, 2015, 03:03 PM IST
লিঙ্গ বৈষম্য দূর করতে ভারতে খুলল প্রথম 'জেন্ডার ইউনিভার্সিটি'

ওয়েব ডেস্ক: অবশেষে সাবালক হওয়ার পথে আমাদের দেশ। সাবালক এক্ষেত্রে লিঙ্গ সম্পর্কিত বিষয়ে। কারণ, এই প্রথম দেশে খুলছে জেন্ডার ইউনিভার্সিটি বা লিঙ্গ বিশ্ববিদ্যালয়। তার মানে এই বিশ্ববিদ্যালয়ে কী পড়ানো হবে, প্রশ্ন আসতে পারে।
উত্তর-অন্তত দেশের এই বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার সময়, ছেলে-মেয়ে বিভেদ আসবে না। বরং, আগামীদিনে দেশের লিঙ্গ বৈষম্য দূর করতেই এই বিশ্ববিদ্যালয় অগ্রণী ভূমিকা নেবে বলে বিশ্বাস করছেন বিশেষজ্ঞরা।
কোথায় হচ্ছে, এই বিশ্বিবিদ্যালয়? ঈশ্বরের আপন দেশে অর্থাত্‍, কেরলে। কোঝিকোড় জেলাতেই জেন্ডার পার্ক বা লিঙ্গ পার্ক গড়ে তোলা হয়েছে। এই পার্কের সিইও টি এন সুনীশ বলেছেন, 'দেশে লিঙ্গ সংক্রান্ত বিষয় নিয়ে এবার সত্যিই শিক্ষিত হওয়ার সময় এসেছে। আমরা বা আমাদের সরকার শিল্প বা অর্থনৈতিক পরিকাঠামো বাড়াতে সচেষ্ট হয়, কিন্তু কখনও লিঙ্গ বৈষম্য দূর করতে চেষ্টা করেনি। আমরা সেটাই করছি। কেরল সরকারের এই অবদান অনস্বীকার্য। আশা, আমরা দেশ থেকে লিঙ্গ বৈষম্য দূর করতে পারব।'

.