Covid-র ভয়ঙ্কর সংক্রমণ ঠেকাতে ফের কি দেশজুড়ে Lockdown? কী বলছেন বিশেষজ্ঞরা

সোমবার দেশ করোনা আক্রান্ত হয়েছেন ৩,৫২,৯৯১ জন। দেশে মোট করোনা আক্রান্কের সংখ্যা ১,৭৩,১৩,১৬৩

Updated By: Apr 27, 2021, 10:18 AM IST
Covid-র ভয়ঙ্কর সংক্রমণ ঠেকাতে ফের কি দেশজুড়ে Lockdown? কী বলছেন বিশেষজ্ঞরা

নিজস্ব প্রতিবেদন: দেশে দৈনিক করোনা সংক্রমণ সাড়ে তিন লাখ ছাড়িয়েছে। প্রায় প্রতিটি রাজ্যেই লাফিয়ে বাড়ছে সংক্রমণ। অক্সিজেনের ঘাটতি বাড়ছে। ভ্যাকসিনেরও অভাব। এরকম এক পরিস্থিতিতে করোনা সংক্রমণের গতি রুখতে ফের দেশজুড়ে কি লকডাউন প্রয়োজন? কী বলেছেন বিশেষজ্ঞরা?

আরও পড়ুন-অমানবিক! বাড়ির সামনে করোনা রোগীর মৃতদেহ ফেলে পালাল অ্যাম্বুলেন্স

এনিয়ে দ্বিমত রয়েছে বিশেষজ্ঞ মহলে। কেউ কেউ মনে করছেন, আগের বছরের মতো ফের দেশজুড়ে লকডাউন(Lockdown) না করে উপায় নেই। সরকার আপাতাত তা চাইছে না। কারণ তাতে দেশের অর্থনৈতিক ব্যবস্থা একেবারেই ভেঙে পড়বে। অন্যদিকে কোনও কোনও বিশেষজ্ঞের মত একমাত্র যেসব জায়গায় খুব বেশি সংক্রমণ ছড়িয়েছে সেখানেই লকডাউনের প্রয়োজন।

বেঙ্গলুরুর লাইফকোর্স এপিডেমিওলজির প্রধান অধ্যাপক গিরিধর বাবু এক সর্বভারতীয় সংবাদ মাধ্যমে জানিয়েছেন, দেশজুড়ে লকডাউন করে কিছু হবে না। আমাদের খুঁজে বের করত হবে সংক্রমণের এপিসেন্টারগুলো কোথায়। শহর এলাকায় লকডাউন প্রয়োজন। সংক্রমিত রোগী খুঁজে বের করা না গেলে লকডাউন করে কোনও লাভ হবে না। লকডাউনে সংক্রমণের গতি কমতে পারে। কনটেনমেন্ট জোন(Containment Zone) করলেই সংক্রমণ ঠেকানো যাবে।

কর্ণাটক সরকারের কোভিড টাস্কফোর্সের সদস্য, ড বিশাল রাও বলেন, নিখুঁত পরিকল্পনা না করে লকডাউন না করলে সমস্যা তৈরি হবে। ভ্যাকসিন বিতরণের মতো কাজ ব্যাহত হবে।

আরও পড়ুন- ভোরবেলা রাজভবনে আগুন, ঘটনাস্থলে দমকলের ৬টি  ইঞ্জিন 

দিল্লির ওয়েলকাম ট্রাস্ট ইন্ডিয়া অ্যালায়েন্সের ভাইরোলজিস্ট ড শাহিদ জামিলের দাবি, দেশজুড়ে লকডাউন করে কোনও লাভ হবে না। যে সব জায়গায় সংক্রমণ বেশি ছড়িয়েছে সেখানে বেশি করে লকডাউন করতে হবে। আগের বছর লকডাউন করে কী অবস্থা হয়েছিল তা সবাই দেখেছি। ফলে ব্যালান্স রেখেই সব কাজ করতে হবে।

উল্লেখ্য, বিশেষজ্ঞরা এসব মত এমন একটা সময়ে দিচ্ছেন যখন দেশে দৈনিক সংক্রমণ সাড়ে তিন লাখ পার করে গিয়েছে। সোমবার দেশ করোনা আক্রান্ত হয়েছেন ৩,৫২,৯৯১ জন। দেশে মোট করোনা আক্রান্কের সংখ্যা ১,৭৩,১৩,১৬৩। মৃত্য়ু হয়েছে ১,৯৫,১২৩ জনের।

.