Coronavirus: চার দিনে দ্বিগুণ করোনা, দেশে আক্রান্ত ২০ হাজারের গণ্ডি পার

  বছরের শুরুতেই উদ্বেগ পরিস্থিতি দেশে। লাফিয়ে লাফিয়ে বেড়েই চলেছে করোনাভাইরাস। 

Updated By: Jan 1, 2022, 12:05 PM IST
Coronavirus: চার দিনে দ্বিগুণ করোনা, দেশে আক্রান্ত ২০ হাজারের গণ্ডি পার
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন:  বছরের শুরুতেই উদ্বেগ পরিস্থিতি দেশে। লাফিয়ে লাফিয়ে বেড়েই চলেছে করোনাভাইরাস। বছরের শেষ দিনে করোনা আক্রান্তের সংখ্যা ছিল ১৬ হাজারের কিছু বেশি। গত ২৪ ঘণ্টায় সংক্রমণ বেড়ে হয়েছে ২২ হাজারের বেশি। গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা হয়েছে ২২ হাজার ৭৭৫ জন। সুস্থ হয়ে উঠেছেন ৮ হাজার ৯৪৯ জন। 

দ্বিগুণ হারে বাড়তে শুরু করেছে দেশের করোনা সংক্রমণ গত ৪ দিনে আড়াইগুণ হারে বেড়েছে দেশের করোনা ভাইরাসের সংক্রমণ। অ্যাক্টিভ রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৪ হাজার ৭৮১। সুস্থতার হার এখন ৯৮.৩২ শতাংশ। কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের তথ্য অনুসারে, ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৪০৬ জনের।

আরও পড়ুন, Omicron: মহারাষ্ট্রে প্রথম মৃত্যু, কলকাতায় শিশু-সহ আক্রান্ত আরও ২

অন্যদিকে, গত দু'সপ্তাহে কলকাতায় যে হারে করোনা আক্রান্তের সংখ্য়া বেড়েছে, তা নিয়ে চিঠিতে উদ্বেগ প্রকাশ করেছে কেন্দ্র। গত দু'সপ্তাহে কলকাতায় করোনা আক্রান্ত বাড়ার তথ্য পরিসংখ্যান তুলে ধরা হয়েছে ওই চিঠিতে। কেন্দ্রের হিসেবে এক সপ্তাহে পশ্চিমবঙ্গের পজিটিভিটি রেট ১.৪৫ শতাংশ থেকে বেড়ে ৩.১ শতাংশ হয়েছে। ১২.৫ শতাংশ পজিটিভিটি রেট রয়েছে দেশের এমন আটটি জেলার মধ্য়ে একটি কলকাতা। যেহেতু ওমিক্রনের (Omicron) আতঙ্কও রয়েছে সেজন্য আগত আন্তর্জাতিক যাত্রীদের উপর নজর রাখার কথা বলা হয়েছে। এই মুহূর্তে রাজ্যে ওমিক্রন আক্রান্তের সংখ্যা ১৬ জন।

করোনাভাইরাসের নতুন রূপ ওমিক্রনের উপসর্গগুলি ডেল্টা ভেরিয়েন্টের চেয়ে অনেক বেশি প্রকট। তাই আপনি ওমিক্রনে আক্রান্ত কি না তা উপসর্গ দেখে প্রাথমিকভাবে নির্ণয় করা সম্ভব। এই লক্ষণগুলি বুঝতে পারলে প্রাথমিক চিকিৎসার ক্ষেত্রে তা অনেক সহজ হবে।   

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.