ভারতে আসছে ২৫ হাজার Oxygen Concentrators, ওভার টাইম কাজ করছেন চিনা কর্মীরা

পরিবেশ থেকে অক্সিজেন ছোঁকে নিয়ে তা সরবারহ করে এই যন্ত্র

Updated By: Apr 29, 2021, 02:21 PM IST
ভারতে আসছে ২৫ হাজার Oxygen Concentrators, ওভার টাইম কাজ করছেন চিনা কর্মীরা

নিজস্ব প্রতিবেদন: লাদাখে উত্তেজনার জেরে চিনের একাধিক মোবাইল অ্যাপ নিষিদ্ধ করে বেইজিংকে চাপে ফেলে দিয়েছিল ভারত। আর এই করোনাকালে সেই চিন থেকেই আসছে Oxygen Concentrators। ভারতে ২৫,০০০ Oxygen Concentrators পাঠানোর জন্য সেখানে অতিরিক্ত সময় কাজ করছেন চিনা কর্মীরা। এমনটাই জানিয়েছেন ভারতে নিযুক্ত চিনা রাষ্ট্রদূত সাং উইডং।

আরও পড়ুন-বেলাগাম Corona, চারধাম যাত্রা বাতিল করল Uttarakhand সরকার

দেশজুড়ে অক্সিজেনের আকাল চরমে। বহু সরকারি, বেসরকারি হাসপাতাল থেকে অক্সিজেন ঘাটতির খবর আসছে। এই অবস্থায় পরিস্থিতি সামাল দিতে জরুরি ভিত্তিতে ১ লাখ Oxygen Concentrators কেনার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। আপাতকালীন অবস্থায় পরিবেশ থেকে অক্সিজেন নিয়ে তা রোগীকে দিতে পারে এই Oxygen Concentrators। 

ভারতে Oxygen Concentrators সরবারহ নিয়ে চিনের রাষ্ট্রদূত সাং উইডং আজ সোশ্যাল মিডিয়ায় জানিয়েছেন, 'ভারতকে ২৫,০০০ Oxygen Concentrators সরবারহ করার জন্য ওভার টাইম কাজ করছেন চিনা কর্মীরা ওইসব Oxygen Concentrators ভারতের পাঠানোর জন্য কার্গো বিমান তৈরি রাখা হয়েছে। '

এই Oxygen Concentrators আসলে কী

এককথায় বলতে গেলে পরিবেশ থেকে অক্সিজেন ছোঁকে নিয়ে তা সরবারহ করে এই যন্ত্র। দাম ২০ হাজার টাকা থেকে শুরু।

শরীরে অক্সিজেনে মাত্রা ৯৫ শতাংশের নীচে বা তারও কম হয়ে গেলে বাইরে থেকে অক্সিজেন দেওয়ার প্রয়োজন পড়ে। বহু করোনা রোগীর ফুসফুস কাজ করা কমিয়ে দিলে শ্বাসকষ্টে ভুগতে থাকেন। সেক্ষেত্রে প্রয়োজন পড়ে অক্সিজেনের।  আর বাজারে এই সময়ে অক্সিজেনের(Oxygen) প্রবল ঘাটতি চলছে। ফলে তা কিছুটা হলেও মেটাতে পারেন এই Oxygen Concentrators।

আরও পড়ুন-ভোট চলাকালীন তারাপীঠে পুজো CRPF-র IG-র, রিপোর্ট তলব করল কমিশন

পরিবেশ থেকে অক্সিজেন নিয়ে তা জমা রাখে যন্ত্রটি। প্রয়োজন মতো রোগী রেগুলেটর ঘুরিয়ে অক্সিজেনে মাত্রা কমিয়ে বা বাড়িয়ে নিতে পারেন। এটি চলে বিদ্যুতে। ফলে তা খেয়াল রাখা প্রয়োজন। আর প্রয়োজন পড়ে জলের। তাই দুটো দিকই মাথায় রাখা প্রয়োজন। তবে এই যন্ত্রটি ব্যবহার করা যাবে একমাত্র চিকিত্সকের পরামর্শেই।

.