প্রধান বিচারপতিকে অপসারণের আর্জিতে এবার সুপ্রিম কোর্টের দ্বারস্থ কংগ্রেস

এরপর গত ১৯ এপ্রিল বিচারক লোয়ার মৃত্যু রহস্য মামলায় সুপ্রিম কোর্টের রায়ে ধাক্কা খায় কংগ্রেস। এরপরই, প্রধান বিচারতি দীপক মিশ্রকে অপসারণের দাবিতে সরব হয় তারা।

Updated By: May 7, 2018, 03:31 PM IST
প্রধান বিচারপতিকে অপসারণের আর্জিতে এবার সুপ্রিম কোর্টের দ্বারস্থ কংগ্রেস

নিজস্ব প্রতিবেদন : প্রধান বিচারপতি দীপক মিশ্রকে অপসারণের আর্জি নিয়ে এবার সুপ্রিম কোর্টে গেল কংগ্রেস। অভিযোগের সারবত্তা নেই, এই যুক্তিতে, গত মাসে প্রস্তাব খারিজ করেন উপ-রাষ্ট্রপতি তথা রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নায়ডু। সোমবার বিচারপতি জে চেলমেশ্বর ও বিচারপতি এসকে কলের বেঞ্চে অপসারণ ইস্যুতে দ্রুত শুনানির আর্জি জানান কংগ্রেস নেতা কপিল সিব্বল। বিচারপতি চেলমেশ্বর তাঁকে প্রধান বিচারপতি দীপক মিশ্রর কাছেই যেতে বলেন। বলেন, কবে, কোন এজলাসে শুনানি হবে তা ঠিক করার ক্ষমতা রয়েছে প্রধান বিচারপতিরই। 

অন্যদিকে কংগ্রেস নেতা সিব্বল বলেন, যেহেতু প্রধান বিচারপতির বিরুদ্ধেই এই আর্জি, তাই তিনি এ নিয়ে সিদ্ধান্ত গ্রহণ করতে পারেন না। বিচারপতি জে চেলমেশ্বর মঙ্গলবার ফের তাঁর এজলাসে আসার জন্য সিব্বলকে বলেছেন। 

এপ্রিলের শুরুতে সংসদের বাজেট অধিবেশন শেষ হওয়ার সময় প্রধান বিচারপতিকে অপসারণের প্রস্তাব আনার দাবি নিয়ে সই সংগ্রহে নামে কংগ্রেস। তাদের অভিযোগ ছিল, সুপ্রিম কোর্টের চার বিচারপতির আনা অভিযোগ নিয়ে কোনও আলোচনাতেই আসছেন না প্রধান বিচারপতি। এখানেই শেষ নয়, একাধিক ইস্যুতে প্রধান বিচারপতির কার্যকলাপ নিয়ে প্রশ্ন তোলে বিরোধীরা। 

এরপর গত ১৯ এপ্রিল বিচারক লোয়ার মৃত্যু রহস্য মামলায় সুপ্রিম কোর্টের রায়ে ধাক্কা খায় কংগ্রেস। এরপরই, প্রধান বিচারতি দীপক মিশ্রকে অপসারণের দাবিতে সরব হয় তারা। কংগ্রেস ছাড়া সমাজবাদী পার্টি, বহুজন সমাজ পার্টি, আরজেডি, সিপিআই, সিপিআইএম, এনসিপিও সেই প্রস্তাবে রাজি হয়। যদিও, প্রধান বিচারপতিকে অপসারণের প্রস্তাবে সায় ছিল না তৃণমূল কংগ্রেস ও ডিএমকে-র। তবে অদ্ভূতভাবে, কংগ্রেস প্রধান বিচারপতিকে অপসারণের দাবিতে সরব হলেও, তাতে সই করেননি প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং।

.