বহু কোটি টাকার দুর্নীতি, সোনিয়া ঘনিষ্ঠ কংগ্রেস নেতা আহমেদ প্যাটেলকে টানা জেরা ইডির

২০১৯ সালের অগাস্টে ওই মামলায় আহমেদ প্যাটেলের ছেলেকে জেরা করে ইডি। পাশাপাশি তাঁর জামাই ইরফান সিদ্দিকিকেও জেরা করা হয়

Edited By: সিকান্দর আবু জ়াফর | Updated By: Jun 27, 2020, 03:09 PM IST
বহু কোটি টাকার দুর্নীতি, সোনিয়া ঘনিষ্ঠ কংগ্রেস নেতা আহমেদ প্যাটেলকে টানা জেরা ইডির
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: করোনা সংক্রমণের ঝুঁকির কথা বলে কিছুদিন আগে এড়িয়ে গিয়েছিলেন ইডি-কে। এবার তা আর হল না। সোনিয়ার পরামর্শদাতা কংগ্রেস নেতা আহমেদ প্যাটেলকে টানা জেরা করল এনফোর্সমেন্ট ডাইরেক্টরেট।

আরও পড়ুন-লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা, সংক্রমণের সঙ্গে লড়তে ৩১ জুলাই পর্যন্ত লকডাউন এইসব রাজ্যে 

শনিবার দিল্লিতে আহমেদ প্যাটেলের বাড়িতে গিয়ে স্টারলিং বায়োটেক কোম্পানির  ৫,০০০ কোটি টাকা দুর্নীতি মামলায় তাঁকে জেরা করল ইডি। ওই কোম্পানির মালিক সান্দেসারা ব্রাদার্স।  ইডির তরফে সংবাদমাধ্য়মে জানানো হয়েছে, আহমেদ প্যাটেলের বয়স ৬৫ পার হয়েছে। কোভিড গাইডলাইন অনুযায়ী তাঁর বাড়িতে গিয়ে তাঁর বয়ান রেকর্ড করা হয়েছে।

২০১৯ সালের অগাস্টে ওই মামলায় আহমেদ প্যাটেলের ছেলেকে জেরা করে ইডি। পাশাপাশি তাঁর জামাই ইরফান সিদ্দিকিকেও জেরা করা হয়। ইডি সূত্রে খবর, সান্দেসারা ব্রাদার্সের চেতন সান্দেসারার সঙ্গে ওই আর্থিক লেনদেনে জড়িত আহমেদ প্যাটল, তাঁর ছেলে ফাইসল প্যাটেল ও জামাই ইরফান সিদ্দিকি। 

ওই মামলার তদন্ত করছে সিবিআই। গুজরাটের ওই কোম্পানি অন্ধ্র ব্যাঙ্কের কনসোর্টিয়াম থেকে ৫,০০০ কোটি টাকা ঋণ নেয়। সেই কোম্পানি এখন ধুঁকছে। এফআইআর অনুযায়ী ২০১৬ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত ওই কোম্পানির বকেয়া দাঁড়িয়েছে ৫,৩৮৩ কোটি টাকা।

কোম্পানির দুই মালিক নীতীন ও চেতন সান্দেসারা বর্তমান নাইজিরিয়া রয়েছে বলে গোয়েন্দারা মনে করছেন। তবে বর্তমানে ওই কোম্পানির সম্পত্তির পরিবামাণ, ১৪,৫০০ কোটি টাকা। ওই সম্পত্তি অ্যাটাচ করেছে ইডি। অভিযোগ, অন্ধ্র ব্যাঙ্কের কাজ থেকে ওই বিপুল টাকা ঋণ নিয়ে তা নাইজিরিয়ায় তেল কোম্পানিতে বিনিয়োগ করে সান্দেসারা ব্রাদার্স। 

আরও পড়ুন-বিজেপির নয়া সমীকরণ!  দুই জেলায় নিয়ে আসা হল বাঙালি মুখ

অন্যদিকে, গত ২৬ জন দিল্লির একাধিক জায়গায় হানা দেয় ইডি। সেখানে থেকে কংগ্রেস নেতা কমল নাথের ভাগ্নের সম্পর্ক উঠে আসছে।  অভিযোগ, পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের ৭৮৭.২৫ কোটি টাকা ক্ষতির সঙ্গে নাম জড়িয়েছে কমলনাথের ভাগ্নে রাতুল পুরীর।

.