সংসদে আরও বেশি উপস্থিতি জরুরি মোদীর, নিজের বইতে প্রণব

উপযুক্ত নেতৃত্বের অভাবেই কংগ্রেসের এই হাল, মত প্রণবের।

Updated By: Jan 6, 2021, 01:22 PM IST
সংসদে আরও বেশি উপস্থিতি জরুরি মোদীর, নিজের বইতে প্রণব

নিজস্ব প্রতিবেদন: বক্তব্য ১-- জওহরলাল নেহরুর মতো নেতা কংগ্রেসে আসেনি। অথচ কংগ্রেস এই শূন্যস্থানের বিষয়ে ততটা সচেতনতা দেখায়নি। বক্তব্য ২-- বিরোধীদের কথা মন দিয়ে শোনা উচিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর, সংসদেও তাঁর আরও বেশি উপস্থিতি জরুরি।

এহেন কথাগুলি বলেছেন প্রবীণ কংগ্রেস নেতা তথা ভারতের পূর্বতন প্রেসিডেন্ট প্রয়াত প্রণব মুখোপাধ্যায় (former president Pranab Mukherjee) । 'বলেছেন' বললে অবশ্য একটু ভুল হয়; একথাগুলি প্রণব তার শেষ প্রকাশিত বইয়ে লিখেছেন। বইটির নাম-- 'The Presidential Years, 2012-2017'। মঙ্গলবার বইটি প্রকাশিত হয়েছে। 

গত বছরের অগস্টে প্রয়াত হয়েছেন প্রণব মুখোপাধ্যায়। তার আগে ২০১২ থেকে '১৭ পর্যন্ত সময়পর্বে রাষ্ট্রপতি হিসেবে নিজের কার্যকাল নিয়ে এই 'দ্য প্রেসিডেনশিয়াল ইয়ার্স, ২০১২-২০১৭' বইটি লেখেন তিনি। সেই বইটিতেই বর্তমান বিজেপি সরকার এবং নরেন্দ্র মোদীকে (Prime Minister Narendra Modi) নিয়ে তাঁর মতামত উঠে এসেছে। উঠে এসেছে রাষ্ট্রপতি-পূর্ব জীবনে তাঁর নিজের দল কংগ্রেস নিয়ে তাঁর বিভিন্ন পর্যবেক্ষণের কথাও।

মোদীকে প্রণবের উপদেশ-- সংসদে উপস্থিতি বাড়িয়ে নিজের নেতৃত্বগুণ সকলের সামনে তুলে ধরুন। জওহরলাল নেহরু, ইন্দিরা গান্ধী, অটলবিহারী বাজপেয়ী, মনমোহন সিং (Jawaharlal Nehru, Indira Gandhi, Atal Bihari Vajpayee, Manmohan Singh) -- প্রণবের মতে, এঁরা সকলেই সংসদে নিজেদের উপস্থিতি বুঝিয়ে দিতে সচেষ্ট ছিলেন। মোদীকে সেই কথাই স্মরণ করিয়ে দিয়েছেন তিনি। 

গত লোকসভা ভোটে কংগ্রেসর (congress) ফলাফলে তিনি যে বেশ হতাশ হয়েছিলেন, সেই কথাও গোপন করেননি প্রণব। খোলাখুলি জানিয়েছেন তা-ও। এবং এ-ও জানাতে দ্বিধা করেননি যে, যথাযথ নেতৃত্বগুণের অভাবেই এটা ঘটেছে কংগ্রেসে।

Also Read: নতুন সংসদ ভবনের নির্মাণে ছাড়পত্র শীর্ষ আদালতের

.