Chhattisgarh: স্ত্রীর ইচ্ছার বিরুদ্ধে অথবা জোর করে সঙ্গম ধর্ষণ নয়, রায় হাইকোর্টের

ধর্ষণের ধারা ৩৭৬ ধারা থেকে মুক্তি দিলেও ৩৭৭ ধারা (অপ্রাকৃতিক যৌনসঙ্গম) ও ৪৯৮এ (মহিলাদের উপরে নির্যাতন) বহাল রেখেছে হাইকোর্ট (Chhattisgarh High Court)।

Updated By: Aug 26, 2021, 05:08 PM IST
Chhattisgarh: স্ত্রীর ইচ্ছার বিরুদ্ধে অথবা জোর করে সঙ্গম ধর্ষণ নয়, রায় হাইকোর্টের

নিজস্ব প্রতিবেদন: বৈবাহিক ধর্ষণের অভিযোগ থেকে এক ব্যক্তিকে মুক্তি দিল ছত্তীসগঢ় হাইকোর্ট (Chhattisgarh High Court)। বৃহস্পতিবার আদালত জানাল, ভারতীয় দণ্ডবিধি অনুযায়ী স্ত্রীর বয়স ১৫-র ঊর্ধ্বে হলে তা বৈবাহিক ধর্ষণ হিসেবে গণ্য হবে না। বিবাহের পর স্ত্রীর ইচ্ছার বিরুদ্ধে সঙ্গম অপরাধ নয়।       

স্ত্রী অভিযোগ করেছিলেন, বিয়ের পর থেকে পণের জন্য তাঁর উপরে নানাভাবে নির্যাতন করেন স্বামী। অপ্রাকৃতিক উপায়ে শারীরিক সম্পর্ক স্থাপন করেন। তাঁর গোপনাঙ্গে মূলো ও আঙুল ঢুকিয়ে দেন। শুনানিতে বিচারপতি এনকে চন্দ্রবংশী (Justice N K Chandravanshi) বলেন,'এই মামলায় অভিযোগকারী অভিযুক্তের আইনি স্ত্রী। সুতরাং জোর করে বা স্ত্রীর অনিচ্ছা সত্ত্বেও সঙ্গম ভারতীয় আইনের চোখে ধর্ষণ নয়।' 

ধর্ষণের ধারা ৩৭৬ ধারা থেকে মুক্তি দিলেও ৩৭৭ ধারা (অপ্রাকৃতিক যৌনসঙ্গম) ও ৪৯৮এ (মহিলাদের উপরে নির্যাতন) বহাল রেখেছে হাইকোর্ট (Chhattisgarh High Court)। বিচারপতির অভিমত, মহিলার অভিভাবক ও পড়শিদের বয়ানের ভিত্তিতে তাঁর উপরে নির্যাতনের অভিযোগ স্পষ্ট হচ্ছে। ফলে ৪৯৮এ/৩৪ ধারা দেওয়ার মধ্যে কোনও সমস্যা নেই। যৌন আনন্দের জন্য নির্যাতিতার গোপনাঙ্গে কোনও বস্তুর প্রবেশ করানো প্রকৃতি বিরুদ্ধ। সে কারণে এই মামলায় ৩৭৭ ধারা সঠিক বলে মনে করেন বিচারপতি।

প্রসঙ্গত, গত ৬ অগাস্ট কেরল হাইকোর্ট রায় দিয়েছিল, বৈবাহিক ধর্ষণ দণ্ডযোগ্য অপরাধ নয়। কিন্তু বিবাহবিচ্ছেদের ক্ষেত্রে গ্রহণযোগ্য কারণ।  

আরও পড়ুন- New Delhi: 'কথা রাখেনি Taliban, পরিস্থিতি ভয়ানক', সর্বদল বৈঠকে বললেন Jaishankar

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.