ছত্তীসগঢ়ে মহিলা পুলিস ব্যান্ড এই প্রথম

আপাতত ১২টি দেশাত্মবোধক গান বাজাচ্ছে ব্যান্ডটি।

Updated By: Feb 3, 2021, 07:31 PM IST
ছত্তীসগঢ়ে মহিলা পুলিস ব্যান্ড এই প্রথম

নিজস্ব প্রতিবেদন: লেডিজ ফার্স্ট। অথচ এ দেশে অনেক ক্ষেত্রেই মহিলারা অনেক অনেক পিছনে থেকে যান। যদিও এ দেশে বিভিন্ন সামাজিক বিষয়ে বিভিন্ন জায়গায় হয়েছে নানা কিসিমের নারী আন্দোলন। তবুও এখনও সর্ব ক্ষেত্রেই নারীরা সর্বসমক্ষে এসে পৌঁছতে পারেননি। তবে চেষ্টাটা যে চলছে, তার প্রমাণ মিলল ছত্তীসগঢ়ে। সেখানে তৈরি হল সে রাজ্যের প্রথম মহিলা পুলিস ব্যান্ড।

বুধবার ছত্তীসগঢ়ের বস্তার জেলায় সে রাজ্যের প্রথম মহিলা পুলিস ব্যান্ড (state's first women police band in Naxal-hit Bastar district) তৈরির কথা ঘোষিত হল। এটা এমন একটা ক্ষেত্র যেখানে বরাবর পুরুষরাই সামনের সারিতে থেকেছেন। সেখানে বদল আনার জন্যই এই ভাবনা।

আরও পড়ুন: Farmers’ Protest: ইন্টারনেট বন্ধের সিদ্ধান্তে হস্তক্ষেপের আর্জি, CJI-কে চিঠি আইনজীবীদের

বস্তারের আইজি, পুলিস (Inspector General of Police, Bastar range) সুন্দররাজ পি (Sundarraj P) এ কথা ঘোষণা করলেন। তিনি জানান, এখন যে ১৬ জনের ব্যান্ড রয়েছে সেখানে ৯ জনই মহিলা। অচিরেই ব্য়ান্ডের সমস্ত সদস্যই হবেন মহিলা (an all-women police band)। 

২৬ জানুয়ারি সে রাজ্যের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল (Chief Minister Bhupesh Baghel)জগদলপুরে গিয়েছিলেন। তাঁর সম্মানেই দলটি তাদের প্রথম পার্ফরম্যান্স করে। মুখ্যমন্ত্রীও ব্যান্ড নিয়ে উচ্ছ্বসিত। তিনি জানান,  ব্যান্ডটি আপাতত ১২টি  দেশাত্মবোধক গান তুলেছে। যা তারা ভিআইপি'র আগমনে, প্যারেডে বা কোনও সরকারি অনুষ্ঠানে বাজাবে।

আরও পড়ুন: বাজেট বক্তব্য রাখতে গিয়ে জলের বদলে Sanitiser খেয়ে ফেললেন পুর কমিশনার: Video

.