Chandrayaan-3: ৪ গ্রাম সোনায় দেড় ইঞ্চির চন্দ্রযান-৩! তাক লাগালেন শিল্পী

'আমি চন্দ্রযান-৩ প্রজেক্টে যুক্ত থাকা সমস্ত বিজ্ঞানীদের প্রতি আমার শ্রদ্ধা জানাতে চাই। এটা তৈরি করতে আমার ৪৮ ঘণ্টা লেগেছে।'

Updated By: Aug 22, 2023, 07:36 PM IST
Chandrayaan-3: ৪ গ্রাম সোনায় দেড় ইঞ্চির চন্দ্রযান-৩! তাক লাগালেন শিল্পী

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সোনার চন্দ্রযান-৩! দেড় ইঞ্চির সোনার চন্দ্রযান-৩ গড়ে তাক লাগালেন কোয়েম্বাটুরের এক মিনিয়েচার শিল্পী। নাম মারিয়াপ্পন। মারিয়াপ্পনের তৈরি করা এই খুদে সোনার চন্দ্রযান-৩-এর ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় শেয়ার হতেই প্রশংসার বন্যা কুড়িয়েছে। শিল্পীর তাক লাগানো দক্ষতায় মুগ্ধ সবাই। দেড় ইঞ্চির সোনার চন্দ্রযান-৩-কে মারিয়াপ্পন মুড়ে দিয়েছে ভারতের তেরঙায়। মারিয়াপ্পন জানিয়েছেন, 'যখনই কোনও গুরুত্বপূর্ণ কোনও ঘটনা ঘটে, তখনই আমি মিনিয়েচার মডেল বানাই। আমি চন্দ্রযান-৩ প্রজেক্টে যুক্ত থাকা সমস্ত বিজ্ঞানীদের প্রতি আমার শ্রদ্ধা জানাতে চাই। ৪ গ্রাম সোনা দিয়ে আমি এই মজেলের নকাশ করেছি। এটা তৈরি করতে আমার ৪৮ ঘণ্টা লেগেছে।'

প্রসঙ্গত, ল্যান্ডার 'বিক্রম' ভাসতে-ভাসতে ক্রমশ ঘনিষ্ঠ হচ্ছে চাঁদের দক্ষিণ মেরুর। আগামীকাল বুধবার চাঁদের মাটি ছোঁবে 'বিক্রম'। আগামীকাল বুধবার সন্ধে ৬টা ৪ মিনিটে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করবে চন্দ্রযান ৩-এর ল্যান্ডার 'বিক্রম'। আজ, মঙ্গলবার ইসরো জানিয়েছে, অবতরণের সময়ের কোনও পরিবর্তন হয়নি। নির্দিষ্ট সময়েই চাঁদের মাটিতে নামানো হবে বিক্রমকে। 'ল্যান্ডার বিক্রম' আগেই মূল মহাকাশযান থেকে বিচ্ছিন্ন হয়ে গিয়েছে। এই মুহূর্তে সেটি চাঁদের মাটি থেকে ২৫ কিলোমিটার উচ্চতায় ভাসছে। বুধবার ধাপে ধাপে ল্যান্ডারের উচ্চতা কমানো হবে। সঙ্গে কমবে বিক্রমের গতিও।

চাঁদের দক্ষিণ মেরুতে এর আগে কোনও দেশই মহাকাশযান পাঠাতে পারেনি। ফলে বুধবারের পরীক্ষায় ইসরো সফল হলে ইতিহাস তৈরি করবে ভারত। বর্তমানে ল্যান্ডার মডিউল চাঁদের চারপাশে যে কক্ষপথে অবস্থান করছে, সেখান থেকে চাঁদের সবচেয়ে কম দূরত্ব ২৫কিলোমিটার। যাকে বলা হয় পেরিলিউন। এই পেরিলিউন হল ক্লোজেস্ট পয়েন্ট টু দ্য  মুন, চাঁদের সব চেয়ে কাছের বিন্দু। 

আরও পড়ুন, Delhi: দিল্লির আকাশে বলয়-সমেত শনি! বিস্ময়ের ঘোর কাটছে না নেটপাড়ার...

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.