আইনজীবীদের পারিশ্রমিক বেঁধে দিতে কেন্দ্রকে আইন তৈরি করতে বলল সুপ্রিম কোর্ট

আইনজীবীরা ‌যে পরিমাণ পারিশ্রমিক দাবি করছেন তাতে উদ্বিগ্ন সুপ্রিম কোর্ট। পরিস্থিতি এমন জায়গায় গিয়ে দাঁড়িয়েছে ‌যে গরিব মানুষের পক্ষে আইন লড়াই লড়া ক্রমশ অসম্ভব হয়ে পড়ছে

Updated By: Dec 6, 2017, 10:45 AM IST
আইনজীবীদের পারিশ্রমিক বেঁধে দিতে কেন্দ্রকে আইন তৈরি করতে বলল সুপ্রিম কোর্ট

নিজস্ব প্রতিবেদন: এবার আইনজীবীদের জন্য আইন তৈরি করতে কেন্দ্রকে বলল সুপ্রিম কোর্ট। ফলে ভবিষ্যতে ‌যদি দেশের ‌জাঁদরেল আইনজীবীদের পারিশ্রমিক এক ধাক্কায় অনেকটাই নেমে আসে তাতে আশ্চ‌র্য হওয়ার কিছু নেই।

আইনি লড়াইয়ের ক্ষেত্রে আইনজীবীরা ‌যে পরিমাণ পারিশ্রমিক দাবি করছেন তাতে উদ্বিগ্ন সুপ্রিম কোর্ট। পরিস্থিতি এমন জায়গায় গিয়ে দাঁড়িয়েছে ‌যে গরিব মানুষের পক্ষে আইন লড়াই লড়া ক্রমশ অসম্ভব হয়ে পড়ছে। মঙ্গলবার এই বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করল সুপ্রিম কোর্ট।শুধু তাই নয়, আইনজীবীদের পারিশ্রমিক বেঁধে দিতে কেন্দ্রকে একটি আইন তৈরি করতে নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত।

সুপ্রিম কোর্টের বিচারপতি আদর্শ কে গোয়েল ও বিচারপতি ইউ ইউ ললিতের একটি বেঞ্চ এদিন মন্তব্য করে, দেশের গরিব মানুষ ‌যাতে আইনি পরিষেবা পায় তার জন্য আইনজীবীদের আচরণবিধি ও পরিশ্রমিক নিয়ে একটি আইন তৈরি হওয়া জরুরি। এ ব্যাপারে সরকারের হস্তক্ষেপ করা প্রয়োজন।

বেঞ্চের পক্ষ থেকে এদিন বলা হয়, কেন্দ্রীয় আইন কমিশনও আইনি পরিষেবা সম্পর্কিত একটি বিধি তৈরি হওয়া উচিত বলে মনে করে। এক্ষেত্রে সংসদের উচিত আইনজীবীরা ‌যে পরিষেবা দিচ্ছেন তার পারিশ্রমিক সম্পর্কে একটা রূপরেখা তৈরি করে দেওয়া।

আরও পড়ুন-এম পি বিড়লা কাণ্ডে খোঁজ 'গণেশ আঙ্কলের', সিবিআই তদন্ত চাইলেন অভিভাবকরা

.