Pension Scheme: নতুন পেনশন প্রকল্প ঘোষণা করল কেন্দ্র, দেখে নিন কী সুবিধে রয়েছে এতে

Pension Scheme: কেন্দ্রের এই নতুন প্রকল্প কার্যকর হবে ২০২৫ সালের ১ এপ্রিল থেকে। অবসর নেওয়ার সময় কেন্দ্রীয় সরাকারি কর্মচারীদের দুটি পেনশন প্রকল্পের সুযোগ দেওয়া হবে

Updated By: Aug 24, 2024, 08:16 PM IST
Pension Scheme: নতুন পেনশন প্রকল্প ঘোষণা করল কেন্দ্র, দেখে নিন কী সুবিধে রয়েছে এতে

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নতুন পেনশন প্রকল্প আনতে চলেছে কেন্দ্রীয় সরকার। এটিকে বলা হচ্ছে ইউনিফায়েড পেনশন স্কিম বা ইউপিএস। শনিবার বিষয়টি স্থির হয় কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে। এতে রয়েছে পারিবারিক পেনশন ও ন্যূনতম পেনশনের ব্যবস্থা। পেনশনের বিষয়টি আজ ঘোষণা করেন কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। সরকারের ওই ঘোষণার ফলে উপকৃত হবে কেন্দ্রীয় সরকারের ২৩ লাখ কর্মী।

আরও পড়ুন- বাংলাদেশে ২৬ লাখ ভারতীয়র চাকরি বাতিল করতে হবে, দাবি উঠল বিক্ষোভ সমাবেশ থেকে

কেন্দ্রের এই নতুন প্রকল্প কার্যকর হবে ২০২৫ সালের ১ এপ্রিল থেকে। অবসর নেওয়ার সময় কেন্দ্রীয় সরাকারি কর্মচারীদের দুটি পেনশন প্রকল্পের সুযোগ দেওয়া হবে। একটি হল ন্যাশনাল পেনশন স্কিম এবং অন্যটি হল ইউনাইটেড পেনশন স্কিম। বর্তমানে যারা ন্যাশনাল পেনশন স্কিমে রয়েছেন তাদেরও ইউনাইটেড পেনশন স্কিমের সুযোগ দেওয়া হবে।

কী রয়েছে কেন্দ্রের ইউনাইটেড পেনশন স্কিমে

শেষ ১২ মাসের গড় মাসিক বেসিক বেতনের ৫০% পেনশনের গ্যারান্টি।

যদি কোনো কর্মচারী কমপক্ষে ২৫ বছর পর্যন্ত কাজ করে, তাহলে অবসরের আগে শেষ ১২ মাসের গড় মাসিক বেসিক বেতনের কমপক্ষে ৫০ শতাংশ পেনশন হিসেবে পাওয়া যাবে।

যদি কোনো পেনশনভোগীর মৃত্যু হয়, তাহলে মৃত্যুর সময় পাওয়া পেনশনের ৬০ শতাংশ তার পরিবারের কাছে যাবে।

যদি ১০ বছর পর চাকরি ছেড়ে দেন, তাহলে ১০ হাজার টাকা পেনশন পাবেন।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.