US Anti Submarine Gear: চিনের মাথাব্যথা বাড়বে মারাত্মক এই অস্ত্র, ভারতকে এটি দিচ্ছে আমেরিকা

US Anti Submarine Gear: গত মার্চ মাসেই ভারতের হাতে এসেছে এমএইচ ৬০ আর কপ্টার। ভারতের হাতে রয়েছে এরকম ৬টি কপ্টার। এর পাশাপাশি মার্কিন সংস্থা লকহিড মার্টিনকে ২০২০ সালে ২৪টি মার্টিন-সিকোরেস্কি এমএইচ ৬০ আর কপ্টার কেনার অর্ডার দিয়েছে

Updated By: Aug 24, 2024, 06:37 PM IST
US Anti Submarine Gear: চিনের মাথাব্যথা বাড়বে মারাত্মক এই অস্ত্র, ভারতকে এটি দিচ্ছে আমেরিকা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতকে 'সোনোবয়' বিক্রি করছে আমেরিকা। দাম পড়বে ৪৪২.৫৩ কোটি টাকা। এনিয়ে প্রয়োজনীয় সবুজ সংকেত দিয়েছেন মার্কিন স্বরাষ্ট্র সচিব অ্যান্টনি ব্লিঙ্কেন। গভীর সুমদ্রে ঘাপটি মেরে বসে থাকা সাবমেরিনকে খুঁজে বের করবে এই সোনোবয়।

আরও পড়ুন-প্রবল বৃষ্টি ও ঝোড়ো হাওয়ায় ৪ যাত্রী নিয়ে ভেঙে পড়ল কপ্টার, তারপর....

বর্তমানে আমেরিকা সফরে রয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। তার মধ্যেই এই খবর এল। রাজনাথের সঙ্গে মার্কিন বিদেশ সচিবে লয়েড অস্টিনেপের মধ্যে দুদেশের সম্পর্কের উন্নতি নিয়ে বিস্তৃত আলোচনা হয়েছে। আলোচনার বিষয়বস্তুর মধ্যে ছিল সামরিক সহযোগিতা, আঞ্চলিক সহযোগিতা, শিল্প সহযোগিতা, ইন্দো-প্য়াসিফিক রিজিয়নে সহযোগিতা।

মনে করা হচ্ছে সোনোবয় ভারতের হাতে এলে চিনের বিরুদ্ধে ভারতের শক্তি অনেকটাই বাড়বে। ওই যুদ্ধাস্ত্রটি ফিট করে দেওয়া হবে এমএইচ ৬০ আর কপ্টারে। নলাকার দেখতে ওই অস্ত্রটি গভীর সমুদ্রে ডুবে থাকা সাবমেরিন সহজেই খুঁজে বের করতে পারবে।

উল্লেখ্য, গত মার্চ মাসেই ভারতের হাতে এসেছে এমএইচ ৬০ আর কপ্টার। ভারতের হাতে রয়েছে এরকম ৬টি কপ্টার। এর পাশাপাশি মার্কিন সংস্থা লকহিড মার্টিনকে ২০২০ সালে ২৪টি মার্টিন-সিকোরেস্কি এমএইচ ৬০ আর কপ্টার কেনার অর্ডার দিয়েছে। ওইসব কপ্চার কিনতে ভারতের খরচ হবে ১৭,৫০০ কোটি টাকা। ওইসব কপ্টার হাতে এলে আরও শক্তিশালী হবে ভারতীয় নৌবাহিনী। ওইসব কপ্টার পাওয়া যাবে ২০২৫ সালে।  

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.