নোটের ধাক্কায় টোল এখন স্মার্ট, খুচরোর আকালে টোল ট্যাক্সও এবার ক্যাশলেস!

নোটের ধাক্কায় টোল এখন স্মার্ট। খুচরোর আকালে টোল ট্যাক্সও এবার ক্যাশলেস। স্মার্ট কার্ড ঠেকালেই খুলবে গেট। খুচরো দেওয়া-নেওয়ার ঝক্কি উধাও। ডেবিট ও ক্রেডিট কার্ডেও টোল দেওয়ার ব্যবস্থা চালু। টোলপ্লাজায় দীর্ঘ লাইন, ভোগান্তি, টোল দেওয়ার সমস্যা উধাও। খুচরোর ধাক্কায় আমূল বদলে গেল রাজ্যের টোলপ্লাজাগুলির ছবি। শুক্রবার মধ্যরাতেই সময়সীমা শেষ। শনিবার সকাল থেকে কি টোলপ্লাজায় ফের ভোগান্তি শুরু? উঠতে শুরু করেছিল এই প্রশ্ন। কিন্তু শনিবার রাজ্যের টোলপ্লাজাগুলো দেখল অন্য ছবি।

Updated By: Dec 3, 2016, 06:10 PM IST
নোটের ধাক্কায় টোল এখন স্মার্ট, খুচরোর আকালে টোল ট্যাক্সও এবার ক্যাশলেস!

ওয়েব ডেস্ক: নোটের ধাক্কায় টোল এখন স্মার্ট। খুচরোর আকালে টোল ট্যাক্সও এবার ক্যাশলেস। স্মার্ট কার্ড ঠেকালেই খুলবে গেট। খুচরো দেওয়া-নেওয়ার ঝক্কি উধাও। ডেবিট ও ক্রেডিট কার্ডেও টোল দেওয়ার ব্যবস্থা চালু। টোলপ্লাজায় দীর্ঘ লাইন, ভোগান্তি, টোল দেওয়ার সমস্যা উধাও। খুচরোর ধাক্কায় আমূল বদলে গেল রাজ্যের টোলপ্লাজাগুলির ছবি। শুক্রবার মধ্যরাতেই সময়সীমা শেষ। শনিবার সকাল থেকে কি টোলপ্লাজায় ফের ভোগান্তি শুরু? উঠতে শুরু করেছিল এই প্রশ্ন। কিন্তু শনিবার রাজ্যের টোলপ্লাজাগুলো দেখল অন্য ছবি।

আরও পড়ুন কেরিয়ারে সবথেকে বেশি সমস্যা হত কোন বোলারকে খেলতে, জানালেন স্বয়ং সচিন

স্মার্ট টেকনিক। চটজলদি সমাধান। খুচরোর ধাক্কায়, টোল ট্যাক্সও এবার ক্যাশলেস। নোটের ঝক্কিই থাকছে না। রয়েছে স্মার্ট কার্ড। দু হাজার, পাঁচশোর। দু বছরের ভ্যালিডিটি। ঠিক মেট্রোর মতোই কাজ হবে এখানেও। মেশিনে কার্ড ছোঁয়ালেই নির্দিষ্ট অঙ্কের টাকা কেটে নেওয়া হবে। যখন টাকা শেষ, তখন ফের রিচার্জ। বিভিন্ন টোল প্লাজায় এবার থেকে ডেবিট কার্ড, ক্রেডিট কার্ডও ব্যবহার করা যাবে।আরও আধুনিক হয়ে উঠছে টোলপ্লাজা। বিদেশের ধাঁচে সম্পূর্ণ নতুন এক ব্যবস্থাও শুরু করা হল। এজন্য ব্যাঙ্ক থেকে কিনতে হচ্ছে ডিজিটাল কার্ড। যা লাগানো থাকছে গাড়ির উইন্ডশিল্ডের ওপর। এ ধরনের গাড়ির জন্য সম্পূর্ণ আলাদা একটি লেনের ব্যবস্থা থাকছে। সেখানেই বসানো হয়েছে বিশেষ গেট। এক্ষেত্রে টোলট্যাক্স দিতে দরকার পড়ে না গাড়ি দাঁড় করানোরও।শনিবার থেকেই টোলপ্লাজাগুলিতে শুরু হয় টাকা নেওয়া। তবে খুচরোর জন্য ড্রাইভারদের সঙ্গে টোল-কর্মীদের খুচরো বচসায় গাড়ির লম্বা লাইন পড়ে যায়।পালসিট টোল প্লাজাতেও এসে গেছে POS মেশিন। নতুন নিয়মে টোল নিচ্ছেন তাঁরা। স্মার্ট টোলের দৌলতে টোলপ্লাজায় দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থাকার ছবিটা এখন উধাও।

আরও পড়ুন সচিনকে নিয়ে প্রাক্তন ব্রিটিশ প্রধানমন্ত্রী যা বললেন, তাতে গর্বিত হবেন আপনিও

.