আস্থা ভোটে ঘুষ, জামিন পেলেন সমস্ত অভিযুক্ত

সংসদে আস্থা ভোটে ঘুষ কাণ্ডে অভিযুক্ত ছ'জনের জামিন মঞ্জুর করল দিল্লি হাইকোর্ট। এই তালিকায় রয়েছেন তিহার জেলে বন্দি পাঁচ অভিযুক্ত-লালকৃষ্ণ আডবাণীর প্রাক্তন রাজনৈতিক সচিব সুধীন্দ্র কুলকার্নি, বিজেপির দুই প্রাক্তন সাংসদ ফগ্গন সিং কুলাস্তে এবং মহাবীর সিং ভগোড়া, বিজেপির প্রাক্তন যুবনেতা সুহেল হিন্দুস্তানী এবং অমর সিং ঘনিষ্ঠ সঞ্জীব সাক্সেনা।

Updated By: Nov 16, 2011, 04:40 PM IST

সংসদে আস্থা ভোটে ঘুষ কাণ্ডে অভিযুক্ত ছ'জনের জামিন মঞ্জুর করল দিল্লি হাইকোর্ট। এই তালিকায় রয়েছেন তিহার জেলে বন্দি পাঁচ অভিযুক্ত-লালকৃষ্ণ আডবাণীর প্রাক্তন রাজনৈতিক সচিব সুধীন্দ্র কুলকার্নি, বিজেপির দুই প্রাক্তন সাংসদ ফগ্গন সিং কুলাস্তে এবং মহাবীর সিং ভগোড়া, বিজেপির প্রাক্তন যুবনেতা সুহেল হিন্দুস্তানী এবং অমর সিং ঘনিষ্ঠ সঞ্জীব সাক্সেনা। পাশাপাশি, মধ্যপ্রদেশের বিজেপি সাংসদ অশোক আর্গলের আগাম জামিনের আবেদনও মঞ্জুর করেছেন দিল্লি হাইকোর্টের বিচারপতি এম এল মেহতা।
গত সোমবার এই শুনানির সময় অভিযুক্তদের জামিনের আবেদনের বিরোধিতা করেনি পুলিস। ফলে অপেক্ষাকৃত সহজেই জামিন পেয়েছেন তাঁরা। ৬ অভিযুক্তর জামিনের আর্জি অনুমোদনের পাশাপাশি আস্থা ভোটে ঘুষ কাণ্ডের সিডি'টির প্রমাণ হিসেবে যথার্থতাও এদিন স্বীকার করে নিয়েছে হাইকোর্ট।
দিল্লি পুলিসের চার্জশিটে ২০০২ সালের ২২ জুলাই আস্থাভোট ঘুষকাণ্ডের অন্যতম অভিযুক্ত হিসেবে চিহ্নিত করা হয়েছে সমাজবাদী পার্টির বহিষ্কৃত রাজ্যসভা সাংসদ অমর সিং ও প্রাক্তন বিজেপি নেতা সুধীন্দ্র কুলকার্নিকে। ভারত-মার্কিন পরমাণু চুক্তি ঘিরে বিতর্কের কারণে বামেদের সমর্থন প্রত্যাহারের জেরে লোকসভায় আস্থাভোটের মুখোমুখি হতে হয় প্রথম ইউপিএ সরকারকে। অভিযোগ, তত্‍কালীন তিন বিজেপি সাংসদ অশোক আর্গল, ফগ্গন সিং কুলাস্তে এবং মহাবীর ভাগোরাকে মনমোহন সরকারের পক্ষে ভোট দেওয়ার জন্য নিজের সহযোগী সঞ্জীব সাক্সেনার মাধ্যমে টাকা দিয়েছিলেন অমর। আস্থাভোট বিতর্ক চলাকালীন লোকসভায় টাকার বান্ডিল নিয়ে বিক্ষোভও দেখিয়েছিলেন তিন বিজেপি সাংসদ।
গত ৬ সেপ্টেম্বর অমর সিংকে গ্রেফতার করা হয়েছিল। কিন্তু কিডনির সমস্যার কারণে গত ১৫ অক্টোবর তাঁর অন্তর্বর্তীকালীন জামিনের আবেদন মঞ্জুর করে আদালত। ২৭ সেপ্টেম্বর সুধীন্দ্র কুলকার্নি, ফগ্গন সিং কুলাস্তে ও মহাবীর ভাগোড়াকে গ্রেফতার করা হয়।

.