জনমোহিনী লাইন ছেড়ে বাস্তবতার ট্র্যাকে রেল ছোটালেন জেটলি

রেলের পরিকাঠামো উন্নয়নে জোর দিলেন অরুণ জেটলি। 

Updated By: Feb 1, 2018, 02:42 PM IST
জনমোহিনী লাইন ছেড়ে বাস্তবতার ট্র্যাকে রেল ছোটালেন জেটলি

নিজস্ব প্রতিবেদন: রেলের পরিকাঠামো উন্নয়ন ও যাত্রী নিরাপত্তায় জোর দিয়েছে মোদী সরকার। রেলের পরিকাঠামোর উন্নতিতে ১.৪৮ লক্ষ কোটি টাকা খরচ বরাদ্দ করা হয়েছে। জেটলি বলেন, ''রেলওয়ে নেটওয়ার্ক ও রেলের বহনক্ষমতা বাড়ানোই সরকারের লক্ষ্য। ২০১৮-১৯ অর্থবর্ষে বরাদ্দ করা হচ্ছে ১,৪৮,৫২৮ কোটি টাকা।'' জেটলির দাবি, বেশিরভাগ অর্থই খরচ হবে রেলের ক্ষমতা বৃদ্ধিতে।

যাত্রী সুরক্ষার লক্ষ্যে প্রতিটি রেল স্টেশন ও ট্রেনে ওয়াইফাই ও সিসিটিভি বসানো কথা ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। ৪,২৬৭টি মানবহীন রেল ক্রসিং উঠে যাচ্ছে। ২৫০০০ মানুষ যাতায়াত করেন এমন স্টেশনগুলিতে বসছে স্বয়ংক্রিয় সিঁড়ি। ৬০০টি স্টেশনকে আধুনিক করে তোলা হবে।

আরও পড়ুন- বেতন বাড়ছে সাংসদদের, আয়করে ছাড় পেল না মধ্যবিত্ত

অর্থমন্ত্রীর আরও ঘোষণা, ১৮ হাজার কিলোমিটার ডবল লাইন করা হচ্ছে। পাশাপাশি আন্তর্জাতিক মানের ট্রেন কামরা উত্পাদন, ফ্রেইট করিডর এবং বিদ্যুদয়নে জোর দেওয়া হয়েছে।

আরও পড়ুন- বাজেটে গরিবদরদী মোদী সরকার, একাধিক ঘোষণা জেটলির

পাশাপাশি সিগনালিং ব্যবস্থার আধুনিকীকরণ, যাত্রীদের সুযোগসুবিধা বাড়ানো থেকে কুয়াশায় ট্রেন চলাচল সচল রাখতে উন্নত প্রযুক্তির ব্যবহার নিয়ে পথ নির্দেশ রয়েছে বাজেটে। মুম্বইয়ে লোকাল ট্রেন নেটওয়ার্ক ৯০ কিলোমিটার বাড়ানো হচ্ছে। এজন্য প্রস্তাবিত বরাদ্দ ১১,০০০ কোটি টাকা। বেঙ্গালুরুর মেট্রো রেল প্রকল্পে বরাদ্দ ১৭০০০ কোটি।

আরও পড়ুন- নিশানায় নির্বাচন, বাজেটে গ্রামের মেঠো পথের পথিক হলেন জেটলি

.