মুখ্যমন্ত্রিত্ব ফেরত চেয়ে নেতৃত্বকে চাপ ইয়েদুরাপ্পার

অবৈধ আকরিক লোহা খনন মামলা থেকে কর্নাটক হাইকোর্ট রেহাই দেওয়ার পরেই মুখ্যমন্ত্রীর গদি ফিরে পাওয়ার জন্য বিজেপি হাইকম্যান্ডের উপর চাপ বাড়ালেন বোকানাকেরে সিদ্ধালিঙ্গাপ্পা ইয়েদুরাপ্পা।

Updated By: Mar 8, 2012, 09:08 AM IST

অবৈধ আকরিক লোহা খনন মামলা থেকে কর্নাটক হাইকোর্ট রেহাই দেওয়ার পরেই মুখ্যমন্ত্রীর গদি ফিরে পাওয়ার জন্য বিজেপি হাইকম্যান্ডের উপর চাপ বাড়ালেন বোকানাকেরে সিদ্ধালিঙ্গাপ্পা ইয়েদুরাপ্পা। গত বছর ইয়েদুরাপ্পার বিরুদ্ধে রাজ্যের এক বিজেপি নেতার ঘনিষ্ঠ ব্যবসায়ীর মালিকানাধীন একটি খনন সংস্থার কাছ থেকে ১০ কোটি টাকা ঘুষ নিয়ে আইনবর্হিভূত সুবিধা পাইয়ে দেওয়ার অভিযোগ ওঠে। শিকারিপুরার লিঙ্গায়েত নেতার বিরুদ্ধে এ ব্যাপারে আইনি পদক্ষেপ করার জন্য লোকায়ুক্ত পুলিসকে অনুমতি দেন কর্নাটকের রাজ্যপাল হংসরাজ ভরদ্বাজ।
কিন্তু বুধবার কর্নাটক হাইকোর্টের দুই সদস্যের ডিভিশন বেঞ্চ ইয়েদুরাপ্পার বিরুদ্ধে লোকায়ুক্ত পুলিশের করা এফআইআর ও তাঁকে জেরা করার জন্য রাজ্যপাল হংসরাজ ভরদ্বাজের দেওয়া অনুমতি বাতিল করে। আর আদালতে এই মামলা থেকে মুক্তি পাওয়ার পরেই ইয়েদুরাপ্পা টেলিফোনে কথা বলেন বিজেপি সভাপতি নিতিন গডকড়ি ও কর্নাটকের দায়িত্বপ্রাপ্ত সাধারণ সম্পাদক অরুণ জেটলির সঙ্গে। ইয়েদুরাপ্পা শিবিরের দাবি, বেঙ্গালুরুর কুরসি ফেরত চেয়ে ১১ অশোক রোডের নীতি নির্ধারকদের কাছে স্পষ্ট বার্তা পাঠিয়েছেন তিনি।
প্রসঙ্গত, একটি জমি কেলেঙ্কারির ঘটনায় লোকায়ুক্ত রিপোর্টের ভিত্তিতে দায়ের হওয়া মামলার জেরে গত বছরের জুলাই মাসে মুখ্যমন্ত্রিত্ব ছাড়তে বাধ্য হন বি এস ইয়েদুরাপ্পা। সে সময় বিজেপি শীর্ষ নেতৃত্বের তরফে তাঁকে বছর খানেকের মধ্যেই কন্নড় মুলুকের `রাজ্যপাট` ফিরিয়ে দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। বিজেপি পরিষদীয় দলের নির্বাচনে নিজের অনুগামী ডি ভি সদানন্দ গৌড়াকে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হিসেবে জিতিয়ে আনেন ইয়েদুরাপ্পা। কিন্তু রাজ্য বিজেপি`র অন্দরমহলের খবর গত কয়েক মাসে মুখ্যমন্ত্রী সদানন্দ গৌড়ার সঙ্গে সম্পর্কের অবনতি হয়েছে ইয়েদুরাপ্পার। ফলে ফের কর্নাটকের কুরসি ফেরত পেতে মরিয়া হয়ে উঠেছেন তিনি।

.