কিংফিশারকে জ্বালানি সরবরাহ বন্ধ করল এইচপিসিএল

উপর্যুপরি সঙ্কটে কিংফিশার এয়ারলাইন্স। এবার বকেয়া পাওনা না মেটানোর জন্য কিংফিশার এয়ার লাইন্স-কে বিমান চালানোর জ্বালানি সরবরাহ করা বন্ধ করে দিল রাষ্ট্রায়ত্ত তেল সংস্থা হিন্দুস্থান পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড (এইচপিসিএল)।

Updated By: Mar 8, 2012, 06:06 AM IST

উপর্যুপরি সঙ্কটে কিংফিশার এয়ারলাইন্স। এবার বকেয়া পাওনা না মেটানোর জন্য কিংফিশার এয়ার লাইন্স-কে বিমান চালানোর জ্বালানি সরবরাহ করা বন্ধ করে দিল রাষ্ট্রায়ত্ত তেল সংস্থা হিন্দুস্থান পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড (এইচপিসিএল)। যার জেরে মুম্বইয়ে তাদের ৬টি উড়ান বাতিল করল সংস্থা। এছাড়া দিল্লিতেও বেশ কিছু উড়ান বাতিল করা হচ্ছে বলে সংস্থা সূত্রে খবর।
এইচপিসিএল সূত্রে খবর, এইচপিসিএল-র কাছে জ্বালানির দাম বাবদ ৪২৫ কোটি টাকা বাকি রয়েছে কিংফিশারের। তাই বুধবার সন্ধে থেকেই কিংফিশারকে জ্বালানি সরবরাহ বন্ধ করে দেওয়া হয়েছে। এইচপিসিএল-এর পক্ষ থেকে আরও জানানো হয়, দিনের পর দিন জ্বালানি দাম না মেটানোর জন্য চলতি মাসেই কয়েক ঘণ্টার জন্য কিংফিশারকে জ্বালানি সরবরাহ বন্ধ করে দেওয়া হয়েছিল। কিন্তু তাতে কোনও ফল না পাওয়ায়, এবার অনির্দিষ্টকালের জন্য জ্বালানি সরবরাহ বন্ধ করতে হয়েছে।
অপরদিকে, হঠাত্‍ করে বিমান বাতিল করায় চরম অসুবিধার সম্মুখীন হয়েছেন যাত্রীরা। টিকিট কাটার পর শেষ মুহূর্তে উড়ান বাতিলের বিরুদ্ধে মুম্বই বিমানবন্দরে বিক্ষোভও দেখান কিংফিশারের যাত্রীরা। তবে শুধুই এইপিসিএল নয়, বকেয়া না মেটানোর জন্য এদিন কিংফিশার এয়ারলাইন্স-কে সাসপেন্ড করেছে আন্তর্জাতিক অসামরিক বিমান পরিবহণ নিয়ন্ত্রক সংস্থা, ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন (আইএটিএ)। এর আগে বকেয়া কর না মেটানোয়, কিংফিশারের প্রায় সবকটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফ্রিজ করে দিয়েছে আয়কর বিভাগ। আইএটিএ-র সাসপেন্ড ও এইচপিসিএল-এর জ্বালানি সরবরাহ বন্ধের বিষয়ে কিংফিশারের তরফে জানানো হয়েছে, কর বিভাগ ব্যাঙ্ক অ্যাকাউন্টগুলি চালু করে দিলেই, সব বকেয়া মিটিয়ে দেওয়া হবে।

.