সুখোই ৩০ থেকে ব্রহ্মোস ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা করল ভারতীয় বায়ুসেনা

সুখোই ৩০ থেকে ব্রহ্মোস ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা করল ভারত। বুধবার এই খবরের সত্যতা স্বীকার করেছে প্রতিরক্ষা মন্ত্রক। বঙ্গোপসাগরের ওপর নির্দিষ্ট নিশানায় ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে বলে দাবি করা হয়েছে মন্ত্রক সূত্রে। 

Updated By: Nov 22, 2017, 02:44 PM IST
সুখোই ৩০ থেকে ব্রহ্মোস ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা করল ভারতীয় বায়ুসেনা

নিজস্ব প্রতিবেদন: সুখোই ৩০ থেকে ব্রহ্মোস ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা করল ভারত। বুধবার এই খবরের সত্যতা স্বীকার করেছে প্রতিরক্ষা মন্ত্রক। বঙ্গোপসাগরের ওপর নির্দিষ্ট নিশানায় ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে বলে দাবি করা হয়েছে মন্ত্রক সূত্রে। 

গত কয়েক দিন ধরেই ব্রহ্মোসের আকাশ থেকে ভূমি অবতারের পরীক্ষা করছে ভারতীয় বিমানবাহিনী। সেই পরীক্ষার অংশ হিসাবেই সুখোই ৩০ থেকে ছোঁড়া হয় বিশ্বের দ্রুততম ক্রুজ মিসাইল ব্রহ্মোসকে। বিমানের দরজা খুলতেই বেরিয়ে আসে ক্ষেপণাস্ত্রটি। তার পর দুটি পৃথক প্রযুক্তির রকেটের মাধ্যমে আঘাত হানে নির্দিষ্ট নিশানায়। সুখোই ৩০ থেকে ব্রহ্মোসের সফল পরীক্ষার পর ভারতীয় বিমানবাহিনীর ক্ষমতা অনেকটাই বেড়ে গেল বলে মত প্রতিরক্ষামন্ত্রকের।  

আরও পড়ুন - মুখ্যমন্ত্রীর সভায় বসতে হবে বোরখা খুলে, হুকুম পুলিসের, দেখুন ভিডিও

২.৫ টন ওজনের ব্রহ্মোস ক্ষেপণাস্ত্র বহনের জন্য সুখোই ৩০ যুদ্ধবিমানে আলাদা করে রদবদল করেছে ভারতীয় বিমানবাহিনী। এর ফলে এবার থেকে ভূমি, জল ও আকাশ তিন জায়গা থেকেই ব্রহ্মোস ক্ষেপণাস্ত্র ছোড়ার দক্ষতা অর্জন করল ভারত। 

 

.