Bihar Politics: চাই শুধুমাত্র ২টি আসন! বিহারের সমীকরণ পাল্টে দেবেন তেজস্বী?

এই মুহূর্তে বিহারে মহাগঠবন্ধন সরকারে কোনও সমস্যা সৃষ্টি হয়নি। রাজনৈতিক পরিসরে এখনও দুই দলের মধ্যে কোনও সমস্যা সৃষ্টি হয়নি বলেই জানা গিয়েছে। যদিও বিহারে সরকারের বর্তমান সমীকরণের দিকে তাকালে এটা স্পষ্ট যে তেজস্বী যাদবের মাত্র ২টি আসনের জন্য নীতীশ কুমারকে প্রয়োজন। বর্তমানে ৪৫ জন বিধায়ক রয়েছে নীতীশ কুমারের। ফলত তাক বাদ দিয়ে হতে পারে মহাজোটের নতুন (সম্ভাব্য) সমীকরণ।

Updated By: Aug 13, 2022, 06:04 PM IST
Bihar Politics: চাই শুধুমাত্র ২টি আসন! বিহারের সমীকরণ পাল্টে দেবেন তেজস্বী?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিহারে সরকার গঠনের ক্ষেত্রে নীতীশ কুমারকে সমর্থন জানিয়েছেন আরজেডি নেতা তেজস্বী যাদব। তেজস্বীর এবং নীতীশ কুমার জোট না বাঁধলে মহাগঠনবন্ধনের সরকার তৈরি হত না। তবে এই কথা অর্ধেক সত্য। যদি পরিসংখ্যান লক্ষ্য করা হয় তাহলে এটি পরিষ্কার হবে যে নীতীশের সাহায্য না থাকলে তেজশ্বীর শুধুমাত্র আরও দুটি বিধায়কের প্রয়োজন সরকার তৈরি করতে। বিহারে সরকার তৈরির অঙ্ক অনেক বড়। বিহারের সমীকরণে সবথেকে গুরুত্বপূর্ণ বিষয় হল যে তেজস্বী যাদব মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের মহাজোট সরকারের স্টিয়ারিং পরিচালনা করবেন। সাধারণ পরিসংখ্যান থেকেই তা পরিষ্কার। 

এই মুহূর্তে বিহারে মহাগঠবন্ধন সরকারে কোনও সমস্যা সৃষ্টি হয়নি। রাজনৈতিক পরিসরে এখনও দুই দলের মধ্যে কোনও সমস্যা সৃষ্টি হয়নি বলেই জানা গিয়েছে। যদিও বিহারে সরকারের বর্তমান সমীকরণের দিকে তাকালে এটা স্পষ্ট যে তেজস্বী যাদবের মাত্র ২টি আসনের জন্য নীতীশ কুমারকে প্রয়োজন। বর্তমানে ৪৫ জন বিধায়ক রয়েছে নীতীশ কুমারের। ফলত তাক বাদ দিয়ে মহাজোটের নতুন (সম্ভাব্য) সমীকরণটি দেখেলে দেখা যাবে আরজেডি কাছে রয়েছে ৭৯ জন বিধায়ক। এর পাশাপাশি কংগ্রেসের কাছে আছে ১৯ জন বিধায়ক, বাম দলগুলির কাছে আছে ১৬ জন বিধায়ক। এর সঙ্গে হাম এর কাছে আছে চার জন বিধায়ক, এআইএমআইএম এর কাছে আছে এক বিধায়ক। একইসঙ্গে নির্দল বিধায়ক রয়েছেন এক জন।

এই সংখ্যাগুলিকে যোগ করলে, দেখা যাবে ১২০ জন বিধায়ক। ফলত লালুপ্রসাদ যাদবের ছেলে তেজস্বী যাদব যদি জিতন রাম মাঞ্জি এবং আসাদুদ্দিন ওয়াইসির দলের অবশিষ্ট একজন বিধায়ক এবং একজন নির্দল বিধায়কের সমর্থন পান তাহলে আর মাত্র দুটি আসনের জন্য নীতীশ কুমারকে প্রয়োজন তাঁর। এই পরিস্থিতিতে তিনি চাইলেই বিহারে নতুন সমীকরণ তৈরি করতে পারেন। যে কোনও সময় বিহারের রাজনৈতিক সমীকরণ বদলে যেতে পারে। কিন্তু মূল প্রশ্ন হল এই ঘটনা কতটা সম্ভব।

আরও পড়ুন: Viral Video : আহত বাঘকে রাখী পরালেন মহিলা! ভাইরাল ছবি দেখে থ' নেটদুনিয়া

জিতন রাম মাঝি এমন একজন নেতা যিনি কিছুটা নীতীশ কুমারের মতো। তিনি সুবিধার রাজনীতিও পছন্দ করেন। যেখানে তিনি সম্মান (সরকার) পান, সেখানেই যেতে পছন্দ করেন। তবে মাঝি যে নীতীশের পাশ ছেড়ে তেজস্বীর শিবিরে যাবেন তা এখনই বলা সম্ভব নয়। কিন্তু এমন সুযোগ এলে তারা দ্বিধা করবেন না বলেই মনে করছে সবাই। একই সময়ে, ওয়াইসির দলের একজন বিধায়ক দৃঢ়ভাবে দাঁড়িয়ে আছেন, তবে তাকেও বাধা দেওয়া সম্ভব। তবে এর প্রত্যাশা মাঝির মতোই। সামগ্রিকভাবে, তেজস্বী যদি নিজের মতন করে সরকার গঠনের চেষ্টা করেন, তবে সেই ক্ষেত্রে তাঁকে খুব বেশি পরিশ্রম করতে হবে না বলেই মনে করা হচ্ছে। সামগ্রিকভাবে, পুরো বিষয়টি এই রাজনৈতিক দলগুলির উদ্দেশ্যের উপর নির্ভর করবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.