রাজনৈতিক সংকটে বিহার: বিধানসভা ভেঙে দেওয়ার ডাক দেবেন মুখ্যমন্ত্রী?

শাসক দল জেডিইউ-এর মধ্যে ভাঙনের জেরে বিহারের রাজনৈতিক ভবিষ্যৎ এখন বড়সর প্রশ্নের সম্মুখীন। আজ বেলা দুটোয় মন্ত্রী সভার বিশেষ বৈঠকের ডাক দিয়েছেন মুখ্যমন্ত্রী জিতান রাম মাঝি। সূত্রে খবর এই বৈঠকে মুখ্যমন্ত্রী সম্ভবত বিধানসভা ভেঙে দেওয়ার প্রস্তাব দেবেন।

Updated By: Feb 7, 2015, 12:41 PM IST
রাজনৈতিক সংকটে বিহার: বিধানসভা ভেঙে দেওয়ার ডাক দেবেন মুখ্যমন্ত্রী?

পাটনা: শাসক দল জেডিইউ-এর মধ্যে ভাঙনের জেরে বিহারের রাজনৈতিক ভবিষ্যৎ এখন বড়সর প্রশ্নের সম্মুখীন। আজ বেলা দুটোয় মন্ত্রী সভার বিশেষ বৈঠকের ডাক দিয়েছেন মুখ্যমন্ত্রী জিতান রাম মাঝি। সূত্রে খবর এই বৈঠকে মুখ্যমন্ত্রী সম্ভবত বিধানসভা ভেঙে দেওয়ার প্রস্তাব দেবেন।

রিপোর্ট অনুযায়ী, মাঝি যখন বিধানসভা ভেঙে দিতে চাইছেন তখন অন্যদিকে আজ পার্টি প্রধান শরদ যাদবের ডাকে জেডিইউ-এর বিধায়কদের মিটিংয়েই সম্ভবত নতুন মুখ্যমন্ত্রী হিসাবে ফের নীতিশ কুমারের নাম ঘোষিত হবে।  

জিতান রাম মাঝি কিন্তু মুখ্যমন্ত্রীর পদ থেকে সরে যেতে নারাজ। তাঁর মতে শরদ যাদবের এই বৈঠক ডাকার কোনও অধিকারই নেই। আগামী ২০ ফেব্রুয়ারি বিধায়কদের নিয়ে শরদ যাদবের এই বৈঠকের পাল্টা বৈঠক ডেকেছেন মাঝি।

গতরাত গভীর রাতে দুই মন্ত্রী রাজীব রঞ্জন সিং লাল্লান ও পিকে শাহির অপসারণ চেয়ে রাজ্যপালের কাছে আবেদন জানিয়েছেন মাঝি। তাঁর দাবি এই দু'জনের ক্রিয়াকলাপ সরকারের পক্ষে ক্ষতিকারক হয়ে উঠছে।

সূত্রে খবর, জেডিইউ প্রধান শরদ যাদব রাজ্যপালকে একটি চিঠি লিখে মাঝির কথায় কান না দেওয়ার অনুরোধ করবেন। এই চিঠিতে তিনি রাজ্যপালকে জানাবেন যেহেতু বিধানসভায় মাঝি এখন 'মাইনোরিটি' তাই তাঁর কথার আর কোনও গুরুত্ব নেই।  

গতকাল  পাটনায় জেডিইউ সদর দফতরের সামনে নীতিশ কুমার ও জিতান রাম মাঝির সমর্থকদের মধ্যে সংঘর্ষ বাধে।

জেডিইউ সূত্রে খবর, দলিত মুশার চেতনা সমতির ব্যানারে গতকাল কিছু ব্যক্তি পার্টি সদর দফতরের সামনে জড় হয়ে নীতিশ কুমারের কুশপুত্তলিকা দাহ করেন। অভিযোগ, নীতিশ কুমারের সমর্থকদের উপর হামলাও চালান তারা।

আজ কেন্দ্রের নীতি আয়োগের বৈঠকে যোগ দিতে যাওয়ার কথা বিহারের মুখ্যমন্ত্রীর। কিন্তু পাটনার অশান্ত রাজনৈতিক পরিস্থিতিতে তিনি দিল্লির বিমানে সত্যিই উঠবেন কিনা সেটাই এখন প্রশ্ন।

জেডিইউ-র ভাঙন এখন এতটাই প্রকট হয়ে পড়েছে যে নেতারা সর্বসমক্ষেই বাকযুদ্ধে জড়িয়ে পড়ছেন। একদিকে পার্টির জেনেরাল সেক্রেটারি কে সি ত্যাগি যখন সাংবাদিকদের জানিয়েছেন পার্টির শৃঙ্খলা ভঙ্গ করলে মাঝিকে দল থেকে অপসারণ করা হতে পারে, অন্যদিকে মাঝি ত্যাগিকে সরাসরি 'পাগল' আখ্যা দিয়েছেন।

মাঝির সঙ্গে একদিকে যেমন জনা ১২ বিধায়কের সমর্থন আছে তেমনই এই সুযোগে বিজেপিও পিছন থেকে সমর্থন করে যাচ্ছে তাঁকে।

যদিও এই নিয়ে এখনও কোনও মন্তব্য করেননি নীতিশ কুমার।

 

 

 

 

.