বিহারে এগিয়ে এনডিএ, পরিস্থিতি বদল হলে গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে AIMIM!

গত বিধানসভা নির্বাচনে পশ্চিমবঙ্গ ঘেঁসা সীমাঞ্চলের জেলাগুলোতে পাত্তাই পায়নি মিম। মুসলিম অধ্যুসিত ওইসব জেলায় মিম-এর জামানত জব্দ হয়েছিল। এবার একেবারে উল্টো ফল

Updated By: Nov 10, 2020, 09:22 PM IST
বিহারে এগিয়ে এনডিএ, পরিস্থিতি বদল হলে গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে AIMIM!

নিজস্ব প্রতিবেদন: বিহার নির্বাচনের ভোটগণনার ঘনঘন বদল হচ্ছে সমীরকণ। যদিও চূড়ান্ত ফল আসতে এখনও অনেক বাকী। তবুও এখনও পর্যন্ত ১২৫ আসনে এগিয়ে রয়েছে এনডিএ। অন্যদিকে, ১১১ আসনে এগিয়ে মহাজোট। অন্যরা এগিয়ে ৮ আসনে। 

বিরোধী জোটের মধ্যে আরজেডি এগিয়ে ৭৪ আসনে, কংগ্রেস এগিয়ে ২০ আসনে, সিপিএম ৩ ও সিপিআইএমএল ১২ আসনে এগিয়ে। ২৪৩ আসনের বিহার বিধানসভায় ম্যাজিক ফিগার ১২২। বেশিরভাগ সময়েই এনডিএ এই সংখ্যার আগে থেকে থেকেছে। এরকম এক অবস্থায় উঠে আসছে অন্যদের কথাও। এইসব অন্য দলগুলি এনডিএ বা মহাজোটে নেই। বরং তাদের জোট হল গ্রান্ড ডেমোক্রেটিক সেকুলার ফ্রন্ট।

আরও পড়ুন-হাড্ডাহাড্ডি লড়াইয়ে এনডিএ-মহাজোট, দেখে নিন এখনও পর্যন্ত কোন আসনে জিতল কে

ভোটগ্রহণের সময়ে মনে করা হচ্ছিল এনডিএ ক্ষমতায় এলেও বড় ফ্যাক্টর হয়ে উঠতে পারেন দলিত নেতা চিরাগ পাসোয়ান। কিন্তু ফলপ্রকাশের প্রবণতা আসতেই উধাও এলজেপি। এখনও পর্যন্ত কোনও  আসনেই এগিয়ে নেই চিরাগ পাসোয়ানের এলজেপি। তাহলে বাকী থাকল আসাদউদ্দিন ওয়েসি ও উপেন্দ্র কুশওয়াহার আরএলএসপি।

এখনও পর্যন্ত যা প্রবণতা তাতে আসাদউদ্দিন ওয়েসি-র মিম(AIMIM) ৫ আসনে এগিয়ে। একটি আসনে জয়ী হয়েছে বিএসপি। এছাড়াও এগিয়ে রয়েছেন ২ নির্দল প্রার্থী। মিম ও বিএসপি গ্রান্ড ডেমোক্রেটিক সেকুলার ফ্রন্টের অংশ। এছাড়াও এই জোটে রয়েছে উপেন্দ্র কুশওয়াহার আরএলএসপি, সমাজবাদী জনতা দল, জনবাদী পার্টি ও ভারতীয় সমাজ পার্টি।

আরও পড়ুন-২৬ আসনে ব্যবধান হাজারের কম, IPL ফাইনালের মাঝে বিহারের থ্রিলার সুপারওভারে

গত বিধানসভা নির্বাচনে পশ্চিমবঙ্গ ঘেঁসা সীমাঞ্চলের জেলাগুলোতে পাত্তাই পায়নি মিম। মুসলিম অধ্যুসিত ওইসব জেলায় মিম-এর জামানত জব্দ হয়েছিল। এবার একেবারে উল্টো ফল। কমপক্ষে পাঁচ আসনে এগিয়ে রয়েছে তারা। তেজস্বী যাদবের ভোট গিয়েছে মিম-এর ঝুলিতে। এখন ফলাফল সেরকম হলে বিরোধীদের সরকার গঠনে কদর বাড়তে পারে এইসব দলের। 

.