বিহারে দ্বিতীয় দফার নির্বাচনে বিকেল ৩টে পর্যন্ত ভোট পড়ল ৪৪.৫১ শতাংশ, ভোট দিলেন তেজস্বী-নীতীশ

নির্বাচনে সুশাসন বনাম জঙ্গলরাজ, টোপি-টিকা ফ্যাক্টর, পাকিস্তান কার্ডের মতো ইস্যু কতদূর সফল হবে?  তাকিয়ে গোটা দেশ

Updated By: Nov 3, 2020, 04:23 PM IST
বিহারে দ্বিতীয় দফার নির্বাচনে বিকেল ৩টে পর্যন্ত ভোট পড়ল ৪৪.৫১ শতাংশ, ভোট দিলেন তেজস্বী-নীতীশ
ছবি-টুইটার

নিজস্ব প্রতিবেদন: বিহার বিধানসভা নির্বাচনের দ্বিতীয় দফায় আজ ভোট দিচ্ছেন রাজ্যের ২.৮৫ কোটি ভোটদাতা। মধ্য বিহারের ৯৪টি আসনে ভোট নেওয়া হচ্ছে আজ। লড়াইয়ের ময়দানে রয়েছেন ১৫০০ প্রার্থী।

এই দফায় স্টার প্রার্থীদের মধ্যে রয়েছেন মহাজোটের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী তেজস্বী যাদব। তিনি ছাড়াও এই দফায় লড়াই করছেন তেজপ্রতাপ ও তাঁর প্রাক্তন স্ত্রী ঐষর্য রাই এবার রাজ্যের কয়েকজন মন্ত্রী। 

আরও পড়ুন-অনুব্রতর গড়ে শুভেন্দুর নামে পোস্টার, উসকে দিল নতুন জল্পনা

প্রথম দফায় ভোটারদের যে উত্সাহ চোখে পড়েছিল তা এখনও পর্যন্ত দেখা যাচ্ছে না। সংবাদসংস্থার দেওয়া তথ্য অনুযায়ী দ্বিতীয় দফায় বিকেল ৩টে পর্যন্ত ৯৪ আসনে ভোট পড়েছে ৪৪.৫১ শতাংশ। ভোট দিলেন তেজস্ব, তেজপ্রতাপ যাদব, নীতীশ কুমার, রাজ্যপাল ফাগু চৌহান।

ভোটের ডিউটি করতে এসে চাম্পারনে পথ দুর্ঘটনায় মৃত্যু হল এক এসএসবি জওয়ানের।

দ্বিতীয় দফার ভোটের মধ্য়েই প্রচারে ঝড় তুললেন মোদী। সারসার এক সভায় তিনি বলেন, বিহারে জঙ্গলরাজের যারা কারবারি তারা কখনওই ভারত মাতা কি জয়, জয় শ্রীরাম বলে না। আপনাদের প্রতিটি ভোট বিহারের ভাগ্য নিশ্চিত করবে।

কোভিড পরিস্থিতিতে দেশে প্রথম ভোট হচ্ছে বিহারে। ভোটের সময় একঘণ্টা বেড়ে হয়েছে সকাল
সাতটা থেকে সন্ধে ছ-টা। দেড় হাজারের বদলে প্রতি বুথে থাকছে সর্বাধিক এক হাজার ভোটার। বুথে এলে সব ভোটারের দেহের তাপমাত্রা পরীক্ষা, থাকছে স্যানিটাইজার। পরপর দুবার তাপমাত্রা বেশি হলে শেষ ঘণ্টায় ভোটদান। করোনা সংক্রমিত বা আইসোলেশনে থাকলে শেষ লগ্নে ভোটদান। করোনা সংক্রমিত ও বয়স ৮০ বছরের বেশি হলে পোস্টাল ব্যালটের ব্যবস্থাও থাকছে। নির্বাচন কমিশনের নির্দেশে ভোটকর্মী ও ভোটারদের জন্য মাস্ক বাধ্যতামূলক, সব ভোটারকে দেওয়া হবে গ্লাভসও।

এই দফায় লড়াইয়ের ময়দানে গুরুত্বপূর্ণ কারা

এবার লড়াইয়ে রয়েছেন মহাজোটের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী তেজস্বী যাদব। এই দফায় ভাগ্য নির্ধারণ হবে তেজস্বীর বড়ভাই তেজপ্রতাপেরও। তিনি লড়াই করছেন হাসানপুর আসন থেকে। আগে দাঁড়াতেন মহুয়া থেকে। মহুয়া থেকে লড়াই করছেন তেজপ্রতাপের স্ত্রী ঐষর্য রাই। রাজ্যের মন্ত্রী নন্দকিশোর যাদব লড়াই করছেন পাটনা সাহিব আসন থেকে। বাঁকিপুরে এবার কঠিন পরীক্ষার মুখে একাধিক বারের বিধায়ক  নিতিন নবীন। তাঁর বিরুদ্ধে লড়াই করছেন অভিনেতা শত্রঘ্ন সিনহার ছেলে লব সিনহা।

আরও পড়ুন-বেহালা পর্ণশ্রীতে 'হাড়হিম' করা ঘটনা, নবদম্পতির এমন পরিণতিতে হতভম্ব এলাকাবাসী!

বিহার ভোটে বড় প্রশ্ন, বিজেপিকে সুবিধা করে দিতেই জোট ছেড়ে জেডিইউয়ের বিরুদ্ধে প্রার্থী এলজেপি-র? ষাট আসনে সংখ্যালঘু, পঞ্চাশ আসনে যাদব, চল্লিশ আসনে দলিত ভোট বড় ফ্যাক্টর। আরএলএসপি-বিএসপি-এমআইএমের জোটে, কি মহাজোটের ভোট ব্যাঙ্কে ফাটল? নির্বাচনে সুশাসন বনাম জঙ্গলরাজ, টোপি-টিকা ফ্যাক্টর, পাকিস্তান কার্ডের মতো ইস্যু কতদূর সফল হবে? দশ লক্ষ চাকরির আশ্বাসে লালুপ্রসাদের অনুপস্থিতি, দলের অন্তর্কলহ সামলাতে পারবে আরজেডি? তাকিয়ে গোটা দেশ।

 

.