Bengaluru Nameplate Row: ইংরেজির পাশে নেই কন্নড় সাইনবোর্ড! ভাঙচুর-বিক্ষোভে উত্তাল বেঙ্গালুরু

 বেঙ্গালুরুর সমস্ত দোকানের সাইনবোর্ডে অন্তত ৬০ শতাংশ কন্নড় ভাষা রাখতেই হবে বলে নির্দেশ দিয়েছে প্রশাসন। আগামী ২৮ ফেব্রুয়ারির মধ্যেই শহরের সমস্ত দোকানকে এই নির্দেশিকা পালন করতে হবে বলে জানানো হয়েছিল। 

Updated By: Dec 27, 2023, 08:14 PM IST
Bengaluru Nameplate Row: ইংরেজির পাশে নেই কন্নড় সাইনবোর্ড! ভাঙচুর-বিক্ষোভে উত্তাল বেঙ্গালুরু
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নির্দেশিকা মানা হয়নি। তাই নিয়েই কার্যত ভাষা আন্দোলনের চিত্র দেখা গেল বেঙ্গালুরুর রাস্তায়। সাইনবোর্ডে ইংরেজি ভাষার সঙ্গেই ব্যাবহার করতে হবে কন্নড় ভাষা, এই নির্দেশিকা মানা না হলে শাস্তি স্বরূপ বাতিল হবে লাইসেন্স। সেই ৬০ শতাংশ কন্নড় ভাষা ব্যবহারের দাবিতে ভাঙচুর, বিক্ষোভ চলল কর্ণাটকের রাস্তায়। কর্ণাটক রক্ষণ ভেদিকা নামের একটি সংগঠন ৬০ শতাংশ সংরক্ষণের প্রশ্নে কন্নড় ভাষা রক্ষার দাবিতে পথে নামে। 

আরও পড়ুন, SBI FD Interest Rate Hike: নতুন বছরের আগে বড়খবর, এফডিতে সুদের হার বাড়াল এসবিআই

অভিযোগ, নির্দেশিকা মানেনি ওই সংস্থাগুলি, সাইনবোর্ডে অন্য ভাষায় লেখা ছিল, কিন্তু কন্নড় ভাষা ছিল না। বুধবার সকালে তারা গান্ধী রোড, লাভেলি রোড, ব্রিগেড রোড, ইউবি সিটি এলাকা থেকে মিছিল বের করে। শান্তিপূর্ণ মিছিল উত্তেজিত হয়ে ওঠে আচমকা। মিছিলকারীরা আশপাশের দোকান, অফিসে হামলা করে যেগুলিতে কন্নড় ভাষায় সাইনবোর্ড নেই। বেশ কয়েকটি কন্নড় সংগঠনের দাবি, এই নির্দেশ অবিলম্বে কার্যকর করতে হবে। সেই দাবিতেই বুধবার শহরের নানা অংশে কার্যত হামলা চালায় বিক্ষোভকারীরা। 

কন্নড়পন্থী ওই সংগঠনের সদস্যদের দাবি, ভিন রাজ্যের অনেকেই বেঙ্গালুরুতে ব্যবসা করছেন, কিন্তু দোকান, হোটেলের সাইনবোর্ডে কন্নড় ভাষায় লেখা নেই, ফলক শুধু ইংরেজিতে লেখা। কন্নড় পতাকার রঙের স্কার্ফ পরে একাধিক দোকানে ভাংচুর চালিয়েছে বিক্ষোভকারীরা। প্রসঙ্গত, বেঙ্গালুরুর সমস্ত দোকানের সাইনবোর্ডে অন্তত ৬০ শতাংশ কন্নড় ভাষা রাখতেই হবে বলে নির্দেশ দিয়েছে প্রশাসন। আগামী ২৮ ফেব্রুয়ারির মধ্যেই শহরের সমস্ত দোকানকে এই নির্দেশিকা পালন করতে হবে বলে জানানো হয়েছিল। 

আরও পড়ুন, Bharat Nyay Yatra: মণিুপর থেকে মুম্বই, ১৪ জানুয়ারি থেকে রাহুলের 'ভারত ন্যায় যাত্রা'!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.