আগামী ১ জানুয়ারি থেকে দেশজুড়ে যানবাহনের জন্য বাধ্যতামূলক হচ্ছে FASTag

টোল প্লাজাতে ইলেকট্রনিক পেমেন্টের জন্য এই ব্যবস্থা চালু করা হয় ২০১৬ সালেই। এবার তা বাধ্যতামূলক করা হচ্ছে

Updated By: Dec 25, 2020, 10:38 PM IST
আগামী ১ জানুয়ারি থেকে দেশজুড়ে যানবাহনের জন্য বাধ্যতামূলক হচ্ছে FASTag

নিজস্ব প্রতিবেদন: দেশজুড়ে যানবাহনের জন্য বাধ্যতামূলক হচ্ছে FASTag সিস্টেম। আগামী বছর ১ জানুয়ারি থেকে চালু হচ্ছে এই ব্যবস্থা। বৃহস্পতিবারই জানিয়ে দিয়েছেন কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রী Nitin Gadkari।

আরও পড়ুন-'ইন্ডাস্ট্রি শব্দে মানুষকে বিভ্রান্ত করা সহজ হয়', Mamata-কে কটাক্ষ Mukul-এর

কী এই FASTag ব্যবস্থা?

টোল প্লাজাতে ইলেকট্রনিক পেমেন্টের জন্য এই ব্যবস্থা চালু করা হয় ২০১৬ সালেই। এবার তা বাধ্যতামূলক করা হচ্ছে। এই Tag-এ ডিজিটালি নথিভূক্ত থাকবে গাড়ি সম্পর্কিত সব তথ্য। রেডিয়ো ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন পদ্ধতির মাধ্যমে কাজ করবে এই ট্যাগ। এটি লাগিয়ে রাখতে হবে গাড়ির উইন্ডস্ক্রিনে। টোলপ্লাজায় এলেই তা Scan হয়ে যাবে। তার পরেই খুলে যাবে গেট। ট্যাগের মাধ্যমে ডিজিটালি পেমেন্ট হয়ে যাবে টোল। গাড়ি মালিককে আগে থেকে ওই ট্যাগ ওয়ালেটে টাকা জমা রাখতে হবে। ফলে টোল প্লাজায় আর দাঁড়িয়ে থাকার কোনও ঝামেলা নেই। ট্যাগ স্ক্যান হওয়ার পরই যাওয়ার ছাড়পত্র মিলবে। এতে সময় ও জ্বালানি দুই বাঁচবে।

উল্লেখ্য, ২০১৬ সালে এটি প্রথম চালু করা হয়। সেসময় এক বছরে দেশের ৪টি ব্যাঙ্ক এরকম ১ লাখ ট্যাগ ইস্যু করে। ২০১৭ সালে দেশজুড়ে FASTag এর সুবিধে নেয় দেশের ৭ লাখ গাড়ি। ২০১৮ সালে সেই সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ৩৪ লাখে।

আরও পড়ুন-ন্যানো হারানো জমিতে এবার কৃষিভিত্তিক শিল্প, কী বলছে সিঙ্গুর?

প্রতিটি টোল প্লাজা, ব্যাঙ্ক ও ই-কমার্স সংস্থা থেকে কেনা যাবে এই FASTag। ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ই-ব্যাঙ্কিংয়ের মাধ্যমে FASTag ওয়ালেটে টাকা ভরা যাবে। তবে এই ট্যাগ কিনতে গেলে লাগবে, গাডির নথি, মালিকের ড্রাইভিং লাইসেন্স, মালিকের ছবি।

.