Assembly elections 2022: কোভিড কমতেই শিথিল নির্বাচনী নিয়ম, নয়া বিধি জানাল কমিশন

তবে পাঁচটি নির্বাচনী রাজ্যে রাজনৈতিক বৈঠকের জন্য এই নিয়ম শিথিল করা হয়েছে।

Updated By: Feb 6, 2022, 02:42 PM IST
Assembly elections 2022: কোভিড কমতেই শিথিল নির্বাচনী নিয়ম, নয়া বিধি জানাল কমিশন
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: দেশে কমেছে করোনা সংক্রমণ। রবিবার স্বাস্থ্য মন্ত্রক প্রকাশিত তথ্য অনুসারে দেশে সংক্রমণ ও মৃত্যু অনেকটাই কমেছে৷ এই আবহে নির্বাচন কমিশন রবিবার রোড শো, পদযাত্রা, সাইকেল এবং যানবাহন সমাবেশের উপর নিষেধাজ্ঞা বাড়িয়েছে। তবে পাঁচটি নির্বাচনী রাজ্যে  রাজনৈতিক বৈঠকের জন্য এই নিয়ম শিথিল করা হয়েছে। 

এক বিবৃতিতে নির্বাচন কমিশন বলেছে, আউটডোর মিটিং, ইনডোর সভা, সমাবেশ সংক্রান্ত বিধিনিষেধ আরও শিথিল করা হবে, তবে তা শর্ত সাপেক্ষে। সেখানে বলা হয়েছে যে এই অনুষ্ঠানে যোগদানকারী ব্যক্তির সংখ্যা ইনডোর হলের ধারণক্ষমতার সর্বোচ্চ ৫০ শতাংশ এবং ৩০ শতাংশের মধ্যে সীমাবদ্ধ থাকবে। তবে খোলা মাঠে অনুষ্ঠান করাতেই আগ্রহ দেখিয়েছে কমিশন৷ 

আরও পড়ুন, Punjab Assembly: সিধু না চান্নি? পঞ্জাবে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী কে, আজই ঘোষণা রাহুলের

বাড়ি বাড়ি প্রচারের ক্ষেত্রে অনুমোদিত ব্যক্তিদের সর্বোচ্চ সংখ্যা ২০ জনই থাকবে। এই সংখ্যাই আগে নির্ধারণ করা হয়েছিল। উত্তর প্রদেশ, উত্তরাখণ্ড, পাঞ্জাব, মণিপুর এবং গোয়াতে বর্তমানে অনেকটাই কমেছে মৃত্যু। পরিস্থিতির উন্নতির সঙ্গে সঙ্গে ধীরে ধীরে শিথিল করা হচ্ছে সেই বিধিনিষেধ। রবিবার সেই বিধিনিষেধ আরও একদফা শিথিল করল নির্বাচন কমিশন। তবে পদযাত্রা, বাইক-সাইকেল ব়্যালি, শোভাযাত্রা কিংবা রোড শোয়ে নিষেধাজ্ঞা বহালই রইল। 

ভোটপ্রচারের সময়সীমা বৃদ্ধি করা হয়নি। সকাল ৮ টা থেকে রাত ৮টার মধ্যে সেরে ফেলতে হবে প্রচার। ভোটপ্রচারের সময়সীমা বৃদ্ধি করা হয়নি। সকাল ৮ টা থেকে রাত ৮টার মধ্যে সেরে ফেলতে হবে প্রচার।বিজয় মিছিলও করা যাবে না। জয়ী প্রার্থীর সঙ্গে সর্বোচ্চ ২ জন থাকতে পারবেন।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.