দ্বিতীয় বিয়ের পর আর প্রথম স্ত্রীর উপর অধিকার ফলানো যাবে না: হাইকোর্ট

আদালত আরও জানিয়েছে যে আবেদনকারী যদি প্রথম স্ত্রীর কাছে লুকিয়ে দ্বিতীয় বিয়ে করেন,সেই ক্ষেত্রে এই ঘটনা তাঁর প্রথম স্ত্রীর প্রতি নিষ্ঠুরতার সঙ্গে সমতুল্য। আদালত আরও জানিয়েছে একজন মুসলিম স্বামীর আইনসঙ্গত অধিকার রয়েছে প্রথমবার বিবাহিত অবস্থায় দ্বিতীয় বিবাহ করার। কিন্তু যদি তাঁর ভয় থাকে যে তিনি সকল স্ত্রীর সঙ্গে ন্যায়সঙ্গত আচরন করতে পারবেননা, সেক্ষেত্রে তিনি একটি মাত্র বিবাহ করতে পারেন।

Updated By: Oct 12, 2022, 12:59 PM IST
দ্বিতীয় বিয়ের পর আর প্রথম স্ত্রীর উপর অধিকার ফলানো যাবে না: হাইকোর্ট

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মুসলিম সম্প্রদায়ের মানুষের বিয়ের বিষয়ে একটি মামলায় নতুন অবজারভশন দিয়েছে এলাহাবাদ হাই কোর্ট। আদালত জানিয়েছে যদি কোনও মুসলিম পুরুষ তাঁর প্রথম স্ত্রীর অমতে দ্বিতীয় বিয়ে করেন, সেই ক্ষেত্রে তাঁর প্রথম স্ত্রীকে ওই পুরুষের সঙ্গে থাকতে বাধ্য করার জন্য আবেদনকারী কোনও সিভিল কোর্টের কাছ থেকে ডিক্রি জারি করতে পাবেন না। এলাহাবাদ হাই কোর্টের জাস্টিস সূর্য প্রকাশ কেশরওয়ানি এবং জাস্টিস রাজেন্দ্র কুমারের বেঞ্চ এই অবজারভেশন জানিয়েছে। এক মুসলিম ব্যক্তিকে ফ্যামিলি কোর্ট তাঁর দাম্পত্যের অধিকার পুনরুদ্ধার করার আবেদনের বিরুদ্ধে রায় দেয়। এই রায়কে চ্যালেঞ্জ করে উচ্চ আদালতে অ্যাপিল করেন ওই ব্যক্তি। এই মামলার শুনানিতেই এই অবজারভেশন জানিয়েছে এলাহাবাদ হাই কোর্টের দুই বিচারপতির বেঞ্চ।

এই মামলা খারিজ করার সময় আদালত জানিয়েছে, কোরান অনুযায়ী কোনও ব্যক্তি চারবার বিবাহ করতে পারেন। কিন্তু যদি তাঁর ভয় থাকে যে তিনি সকল স্ত্রীর সঙ্গে ন্যায়সঙ্গত আচরন করতে পারবেননা, সেক্ষেত্রে তিনি একটি মাত্র বিবাহ করতে পারেন। আদালত তাঁর পর্যবেক্ষণে আরও জানিয়েছে, ‘যদি কোনও ব্যক্তি তাঁর স্ত্রী এবং সন্তানের লালন পালন করতে না পারেন তাহলে কোরান অনুযায়ী তিনি অন্য মহিলাকে বিবাহ করতে পারেন না।‘

আদালত আরও জানিয়েছে একজন মুসলিম স্বামীর আইনসঙ্গত অধিকার রয়েছে প্রথমবার বিবাহিত অবস্থায় দ্বিতীয় বিবাহ করার। বিচারপতি জানিয়েছেন যদি কোনও ব্যক্তি দ্বিতীয় বিয়ে করে প্রথম স্ত্রীকে তাঁর ইচ্ছার বিরুদ্ধে একসঙ্গে থাকার জন্য বাধ্য করেন এবং সেই অধিকার চাইতে যদি তিনি আদালতে যান, সেই ক্ষেত্রে ওই মহিলার সম্পুর্ণ অধিকার রয়েছে আদালতকে প্রশ্ন করার যে আদালতের এই কাজ করা উচিত কিনা।

আরও পড়ুন: Zomato Delivery Boy: দেরিতে পৌঁছনোয় 'ভাইরাল' আরতি, সে কি সত্য? জোমাটো ডেলিভারি বয়ের বোমা!

আদালত আরও জানিয়েছে যে আবেদনকারী যদি প্রথম স্ত্রীর কাছে লুকিয়ে দ্বিতীয় বিয়ে করেন,সেই ক্ষেত্রে এই ঘটনা তাঁর প্রথম স্ত্রীর প্রতি নিষ্ঠুরতার সঙ্গে সমতুল্য।

তাঁরা আরও জানিয়েছে,এই অবস্থায় প্রথম স্ত্রী যদি তাঁর স্বামীর সঙ্গে থাকতে না চান সেক্ষেত্রে দাম্পত্যের অধিকার পুনরুদ্ধার করার মামলায় ওই মহিলাকে জোর করে তাঁর স্বামীর সঙ্গে থাকতে বলা যায়না। যদি দাম্পত্যের অধিকার পুনরুদ্ধার করার ডিক্রি জারি করা হয় তাহলে ভারতীয় সংবিধানের ২১ নম্বর ধারার অধীনে তা ওই মহিলার মৌলিক অধিকারের বিরোধী।   

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.