Arvind Kejriwal: 'আমি দুর্নীতিগ্রস্ত হলে, বিশ্বে কেউ সৎ নন!' সিবিআই-এর মুখোমুখি কেজরি

কেজরিওয়াল বলেন, 'বিজেপির দাবি আমি দুর্নীতিগ্রস্ত। আমি আয়কর দফতরের কমিশনার ছিলাম। চাইলেই আমি কোটি কোটি টাকা আয় করতে পারতাম!'

Updated By: Apr 16, 2023, 01:26 PM IST
Arvind Kejriwal: 'আমি দুর্নীতিগ্রস্ত হলে, বিশ্বে কেউ সৎ নন!' সিবিআই-এর মুখোমুখি কেজরি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দিল্লি সিবিআই দফতরে হাজিরা অরবিন্দ কেজরিওয়ালের। বেলা ১১টায় সিবিআই দফতরে পৌঁছেছেন দিল্লির মুখ্যমন্ত্রী। সিবিআই দফতরে যাওয়ার আগে রাজঘাটে গিয়ে মহাত্মা গান্ধীর স্মৃতিসৌধে সম্মান জানান 'মাফলার ম্যান' কেজরি। তারপর আপ নেতারা সহ পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত সিং মান তাঁকে সিবিআই দফতরে পৌঁছে দেন। সিবিআই দফতরে হাজিরা দেওয়ার আগে একটি ভিডিয়ো বার্তায় তিনি তীক্ষ্ণ আক্রমণ শাণান কেন্দ্রের বিজেপি সরকারের উদ্দেশে।

ভিডিয়ো বার্তায় কেজরিওয়াল দাবি করেন, 'আমি যদি দুর্নীতিগ্রস্ত হই, তবে এই বিশ্বে কেউ সত্ নন। আমি সিবিআই-এর মুখোমুখি হব। আমি কোনও অন্যায় করিনি। আমার লুকানোর কিছু নেই। সব প্রশ্নের  উত্তর সোজাসুজি দেব।' কেজরিওয়াল আরও বলেন, 'বিজেপির দাবি আমি দুর্নীতিগ্রস্ত। আমি আয়কর দফতরের কমিশনার ছিলাম। চাইলেই আমি কোটি কোটি টাকা আয় করতে পারতাম! যদি অরবিন্দ কেজরিওয়াল দুর্নীতিগ্রস্ত হয় তো এই বিশ্বে আর কেউ নেই যে কিনা সৎ।'

প্রসঙ্গত, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জমানায় এই প্রথম কোনও রাজ্যের মুখ্যমন্ত্রীকে তলব করল সিবিআই। শুক্রবার দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টি সুপ্রিমো ও জাতীয় আহ্বায়ক অরবিন্দ কেজরিওয়ালকে সিবিআই তলব করে। ১৬ এপ্রিল, রবিবার কেজরিওয়ালকে হাজিরা দিতে বলা হয়। এক্সাইজ পলিসি মামলায় জিজ্ঞাসাবাদের  জন্য কেজরিওয়ালকে তলব করা হয়েছে বলে সিবিআই সূত্রে খবর। কেজরিওয়ালকে তলব নিঃসন্দেহে জাতীয় রাজনীতির প্রেক্ষাপটে অত্যন্ত গুরুত্বপূর্ণ ও তাত্পর্যপূর্ণ। 

কারণ কদিন আগেই জাতীয় দলের তকমা পেয়েছে আপ। আর ন্যাশনাল পার্টি স্ট্যাটাস পাওয়ার পরই তাঁকে তলব করেছে সিবিআই। প্রসঙ্গত, এতদিন আঞ্চলিক দল হিসেবেই স্বীকৃত ছিল কেজরিওয়ালের আম আদমি পার্টি। সম্প্রতি জাতীয় রাজনীতিতে আপ নিজের পরিচয় আরও পোক্ত করে। দিল্লির সীমানা পার করে ভিন রাজ্যেও খাতা খুলেছে আম আদমি পার্টি। যদিও লোকসভায় এখনও আপের ঝুলিতে শূন্য আসন। তবে রাজ্যসভায় তাদের ১০ জন প্রতিনিধি রয়েছে। এই পরিস্থিতিতে জাতীয় দলের তকমা মিলেছে আপের। 

দিল্লিতেই আত্মপ্রকাশ করে আপ বা আম আদমি পার্টি। তারপর ধীরে ধীরে পাঞ্জাবে আপ নিজেদের শক্তি বৃদ্ধি করে। এরপর পাঞ্জাব জয় জাতীয় রাজনীতির প্রেক্ষাপটে তাঁদের ভূমিকা  আরও গুরুত্বপূর্ণ করে তোলে। দিল্লির দল হলেও প্রথম থেকেই একাধিক রাজ্যে ভোটে লড়ে আপ। গোয়া, গুজরাট, হরিয়ানা, হিমাচল প্রদেশ, পাঞ্জাব, ঝাড়খণ্ড, কর্নাটক, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, মেঘালয়, নাগাল্যান্ড, ওড়িশা, রাজস্থান, তেলঙ্গানা, উত্তরাখণ্ড, উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনে লড়েছে আপ। খাতা খুলতে না পারলেও আপ লড়াইয়ের ময়দান ছাড়েনি। আসন্ন কর্ণাটক নির্বাচনেও সব আসনে আপ প্রতিদ্বন্দ্বিতা করবে বলে জানিয়েছেন কেজরিওয়াল। 

উল্লেখ্য, জাতীয় দল বা ন্যাশনাল পার্টি হতে গেলে নিয়ম অনুযায়ী তিনটি শর্তের মধ্যে ন্যূনতম একটি পূরণ করতে হয়। এক, লোকসভায় অন্তত ৪টি রাজ্য থেকে ৬ শতাংশ ভোট পেতে হবে। দুই, লোকসভায় ৩টি রাজ্য থেকে অন্তত ১১টি আসন জিততে হবে। তিন, অন্তত ৪টি রাজ্যে রাজ্য দলের তকমা পেতে হবে। এহেন প্রেক্ষাপটে জাতীয় দলের তকমা মিলতেই আম আদমি পার্টির জাতীয় আহ্বায়ক অরবিন্দ কেজরিওয়াল বলেন, 'এটা বিস্ময়কর ঘটনা। ২০১২ সালের ২৬ নভেম্বর তৈরি দল সাড়ে ১০ বছরেই আঞ্চলিক দল থেকে জাতীয় দল হয়ে উঠেছে।' 

আরও পড়ুন, Atiq Ahmed Encounter: বহুমূল্য বিদেশি নিষিদ্ধ পিস্তলেই খুন আতিক! 'গ্যাংস্টার' এনকাউন্টারে চাঞ্চল্যকর তথ্য

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.