বিরোধীদের দুর্বল মহাজোট মেনে নেবে না দেশ, দাবি অরুণ জেটলির

 কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেন, ''এই ধরনের জোটে একদিন এক শরিক বলবে, তার রাজ্যের জন্য বিশেষ মর্যাদা দিতে হবে। না দিলে সমর্থন তুলে নেব। এটা দেখে অন্য কোনও শরিকও একই দাবি তুলতে পারে।''

Updated By: Dec 15, 2018, 11:31 AM IST
বিরোধীদের দুর্বল মহাজোট মেনে নেবে না দেশ, দাবি অরুণ জেটলির

নিজস্ব প্রতিবেদন: ২০১৯ সালে কি বিজেপি সত্যিই ফিনিশ হয়ে যাবে? পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের ফল প্রকাশিত হওয়ার পর থেকেই এই প্রশ্নের উত্তরের খোঁজ শুরু হয়েছে। বিরোধীদের দাবি, বিজেপির শেষের শুরু হয়ে গিয়েছে। কিন্তু বিজেপি সেই দাবি মানতে নারাজ।

আরও পড়ুন: গতি বাড়িয়ে অন্ধ্র উপকূলে আছড়ে পড়তে চলেছে শক্তিশালী সাইক্লোন

বিজেপির তরফে কেন বিরোধীদের দাবি উড়িয়ে দেওয়া হচ্ছে, সেই ব্যাখ্যা মিলল কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলির কথায়। তাঁর দাবি, দেশবাসী কোনওরকম দুর্বল জোট মেনে নিতে পারবেন না।

শুক্রবার তিনি হাজির হয়েছিলেন বণিকসভা ফিকির বার্ষিক সাধারণ সভায়। সেখানেই তিনি এই মত ব্যক্ত করেন। তাঁর কথায়, ভারতকে নীতিগত সিদ্ধান্ত ও উন্নতির মাধ্যমে ক্রমশ এগিয়ে যাওয়া দুর্বল জোটের পক্ষে সম্ভব নয়। ভারতের জন্য একজন দৃঢ় নেতার প্রয়োজন।

আরও পড়ুন: মোদীর 'বফর্স' হল না রাফাল, লোকসভার আগে ব্যুমেরাং রাহুলের অস্ত্র

কেন দুর্বল জোট দেশকে এগিয়ে নিয়ে যেতে পারবে না, সেই ব্যাখ্যাও দিয়েছেন অরুণ জেটলি। কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেন, ''এই ধরনের জোটে একদিন এক শরিক বলবে, তার রাজ্যের জন্য বিশেষ মর্যাদা দিতে হবে। না দিলে সমর্থন তুলে নেব। এটা দেখে অন্য কোনও শরিকও একই দাবি তুলতে পারে।'' এর ফলে দেশ অসহায় বোধ করবে বলেই মনে করেন অরুণ জেটলি।

আরও পড়ুন: রাজস্থানের 'পাইলট' অশোক গেহলত, ডেপুটি সচিন

রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, গোবলয়ের তিন রাজ্যে কংগ্রেসের কাছে হারতে হয়েছে বিজেপিকে। কিন্তু একমাত্র ছত্তিসগড়েই বিজেপি কার্যত ধুয়েমুছে সাফ হয়েছে। মধ্যপ্রদেশ ও রাজস্থানে বিজেপি একটুর জন্য হেরেছে। ফলে ২০১৯ সালে কী হবে, তা এখনই কিছু বলা সম্ভব নয়। সেই কারণেই এখন থেকেই বিরোধীদের মহাজোটের বিরুদ্ধে অরুণ জেটলি তোপ দাগা শুরু করলেন বলে মনে করা হচ্ছে।

.