দলের মুখ্যমন্ত্রীকে বাইরে রেখে উদ্ধবের সঙ্গে 'সেটিং' অমিতের?

মুখ্যমন্ত্রীকে বাইরে বসিয়ে রেখেই ১৫ মিনিট বন্ধ ঘরে বৈঠক সারলেন উদ্ধব-অমিত।

Updated By: Jun 6, 2018, 11:46 PM IST
দলের মুখ্যমন্ত্রীকে বাইরে রেখে উদ্ধবের সঙ্গে 'সেটিং' অমিতের?

নিজস্ব প্রতিবেদন: ভোট বড় বালাই। শরিকদের সঙ্গে সুসম্পর্ক ফেরাতে মাঠে নামলেন অমিত শাহ। মুম্বইয়ে শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরের সঙ্গে দেখা করলেন। ঠাকরেদের নিবাস মাতোশ্রীতে ঘণ্টাখানেকের বেশি সময় থাকলেন বিজেপির সর্বভারতীয় সভাপতি। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়ণবীসকে বাইরে বসিয়ে রেখে ১৫ মিনিট বন্ধ ঘরে বৈঠক সারলেন উদ্ধব-অমিত। কী আলোচনা হল, তা জানা যায়নি।  

 সূত্রের খবর, মোদীর নির্দেশ, যেভাবেই হোক শিবসেনাকে ধরে রাখতে হবে। তাই এরকম আক্রমণের পরও বুধবার সন্ধেয় মুম্বইয়ে শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরের বাড়ি গিয়ে তাঁর সঙ্গে দেখা করেন অমিত শাহ। সূত্রের খবর, শিবসেনা চায় মুখ্যমন্ত্রীর কুর্সি। বদলে লোকসভা ভোটে বিজেপিকে আসন ছাড়তে তাদের আপত্তি নেই। কিন্তু, এই সূত্র মেনে নেওয়া আবার বিজেপির পক্ষে কঠিন। ফলে, এক বছর পর অমিত-উদ্ধব বৈঠকে দু-দলের সম্পর্কের ফাটল মিটবে কিনা তা নিয়ে প্রশ্ন রয়েই গেল।

লোকসভা ভোটের এক বছর আগে একাধিক রাজ্যে উপনির্বাচনে খারাপ ফল মোদী-শাহের কপালের ভাঁজ চওড়া করেছে। জোট বাঁধছে বিরোধীরা। বেসুরো গাইছে শরিকরা। পরিস্থিতি যে ভাল নয় তা আঁচ করে মাতোশ্রীতে অমিত শাহ। বাজপেয়ী জমানার স্বাভাবিক মিত্রতা এখন অতীত। দিল্লিতে এবং মহারাষ্ট্রে দু-দলই জোটে থাকলেও বিজেপি-শিবসেনার সম্পর্ক এখন আদায়-কাঁচকলায়। পালঘর লোকসভা উপ-নির্বাচনে বিজেপির সঙ্গে যুদ্ধে নেমে শিবসেনা বুঝিয়ে দিয়েছে, ২০১৯-এ জোট ভেঙে আলাদা লড়াইয়ের ঘোষণা থেকে সরে আসছে না তারা।

মোদীর স্বপ্নের বুলেট ট্রেনের জন্য যে কৃষকরা জমি দিতে নারাজ তাঁদের পাশে দাঁড়িয়েছে শিবসেনা।  উদ্ধব ঠাকরের সঙ্গে অমিত শাহর বৈঠকের আগেই এদিন শিবসেনার মুখপত্র সামনায় লেখা হয়েছে, উপনির্বাচনে পরাজয়ের পরই কেন শরিকদের সঙ্গে কথা বলছে বিজেপি? শরিকদের সঙ্গে সমস্যা মেটাতে ব্যর্থ হয়েছেন নরেন্দ্র মোদী-অমিত শাহ। ২০১৯-এর ভোটে শিবসেনা আলাদাই লড়বে। বিজেপির সঙ্গে মানুষের যোগাযোগ ক্রমশ কমছে। 

চন্দ্রবাবু নাইডু এনডিএ ছেড়ে বিরোধী শিবিরে। জেডিইউ বলছে, বিহারে নীতীশ কুমারের নেতৃত্বেই বিজেপিকে লোকসভা ভোটে লড়তে হবে। দলিতদের ওপর অত্যাচার নিয়ে মুখ খুলে অস্বস্তি বাড়াচ্ছেন রামবিলাস পাসওয়ান এবং উপেন্দ্র কুশওয়াহা। বিজেপির ওপর প্রবল চটে রয়েছেন মেহবুবা মুফতি। অকালি দলের সাফ কথা, বিজেপি জোট চাইলে দাদাগিরি চলবে না। এই পরিস্থিতিতে উদ্ধব ঠাকরের পর বৃহস্পতিবার চণ্ডীগড়ে অকালি নেতা প্রকাশ সিং বাদলের সঙ্গে দেখা করছেন অমিত শাহ। 

আরও পড়ুন- আরএসএসের অনুষ্ঠানে বাবা, বিজেপিতে যোগ দিচ্ছেন প্রণবকন্যা? কী বললেন শর্মিষ্ঠা?

.