রাফাল দুর্নীতির অভিযোগে রাহুলকে সমর্থন পাকিস্তানের,'আন্তজার্তিক মহাজোট', খোঁচা অমিতের

'চৌকিদার চোর হ্যায়' খোঁচায় নরেন্দ্র মোদীকে বিঁধেছেন রাহুল গান্ধী।

Updated By: Sep 23, 2018, 04:49 PM IST
রাফাল দুর্নীতির অভিযোগে রাহুলকে সমর্থন পাকিস্তানের,'আন্তজার্তিক মহাজোট', খোঁচা অমিতের

নিজস্ব প্রতিবেদন: রাফালে দুর্নীতির অভিযোগ তুলে 'চৌকিদার চোর হ্যায়' খোঁচায় নরেন্দ্র মোদীকে বিঁধেছেন রাহুল গান্ধী। এবার পাল্টা রাহুলের সঙ্গে পাকিস্তানের যোগের ইঙ্গিত উসকে দিলেন অমিত শাহ। তাঁর কথায়, মোদীকে সরাতে চাইছেন রাহুল গান্ধী ও পাকিস্তান। পড়শি দেশের সঙ্গে কি আন্তর্জাতিক জোট গঠন করেছেন রাহুল গান্ধী? 

রাফাল নিয়ে ফ্রান্সের প্রাক্তন প্রেসিডেন্টে ফ্রাসোয়াঁ অল্যাদেঁর বয়ান ঘিরে শুরু হয়েছে রাজনৈতিক তরজা। প্রাক্তন ফরাসি প্রেসিডেন্টকে উদ্ধৃত করে একটি ফরাসি সংবাদমাধ্যম দাবি করেছিল, রিলায়্যান্সকে বেছে নেওয়ার পিছনে ফ্রান্সের হাত ছিল। অনিল অম্বানির সংস্থার নাম প্রস্তাব করেছিল নয়াদিল্লি। প্রাক্তন ফরাসি প্রেসিডেন্টের বক্তব্যকে হাতিয়ার করে ফের মোদীকে আক্রমণ করেন কংগ্রেস সভাপতি। রাহুলের অভিযোগ, রাফাল বিমান কেনায় বড়সড় দুর্নীতি হয়েছে। আর রাহুলের এই টুইটারে লেখেন, ভারতীয় প্রতিরক্ষাবাহিনীতে ১৩০ কোটি টাকার সার্জিক্যাল স্ট্রাইক করেছেন অনিল অম্বানি ও প্রধানমন্ত্রী। শহিদদের আত্মত্যাগের অপমান করেছেন মোদী।লজ্জা হওয়া উচিত আপনার। রাহুলের এই টুইটটি রিটুইট করেছেন পাকিস্তানের তথ্য ও সম্প্রচারমন্ত্রী ফাওয়াদ হুসেন।   

এটাই বিজেপির হাতে রাহুল-পাক যোগের হাতিয়ার তুলে দেয়। অমিত শাহ বলেন, রাহুল গান্ধী বলছেন, মোদী হঠাও। পাকিস্তানও বলছে, মোদী হঠাও। রাহুলের ভিত্তিহীন অভিযোগকে সমর্থন করছেন পাকিস্তান। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে আন্তর্জাতিক মহাজোট করছেন রাহুল গান্ধী?       

ফ্রাসোয়াঁ অল্যাদেঁর বক্তব্যকে সমর্থন করেনি বর্তমান ফ্রান্স সরকার ও ফরাসি বিমান নির্মাণকারী সংস্থা দ্যাসো। তাঁদের দাবি, রিলায়্যান্সকে বেছে নিয়েছে তারাই। ফ্রান্স সরকার জানায়, সমঝোতায় রিলায়্যান্সকে অংশীদার হিসেবে নেওয়ার পিছনে তাদের কোনও ভূমিকা নেই। চাপের মুখে নিজের আগের বক্তব্য থেকে পিছু হটেন অল্যাদঁ। কেন্দ্রীয় সরকার জানিয়েছে, ৫৮,০০০ কোটি টাকার যুদ্ধবিমান চুক্তিতে রিলায়্যান্সকে অংশীদার করেছিল দ্যাসো। ২০১২ সালে ইউপিএ জমানায় দুই সংস্থার মধ্যে চুক্তি স্বাক্ষর হয়। 

অল্যাদেঁর সঙ্গে রাহুল গান্ধীর সম্পর্ক রয়েছে বলে এদিন অভিযোগ করেছেন অরুণ জেটলি। তাঁর প্রশ্ন, গত ৩০ অগস্ট রাহুল টুইটারে জানিয়েছিলেন, আগামী দুসপ্তাহের বেশ কিছু বোমা ফেলতে চলেছে রাফাল। দুসপ্তাহ পর বোমা ফাটান অল্যাদঁ। 

মোদীকে চৌকিদার চোর হ্যায় বলে তীব্র কটাক্ষে বিঁধেছেন রাহুল গান্ধী। তাঁর অভিযোগ, নিজের শিল্পপতি বন্ধু দেনাগ্রস্ত অনিল অম্বানিকে রাফালের বরাত পাইয়ে দিয়েছেন নরেন্দ্র মোদী। গোপন বৈঠক করে এমনটা করেছেন খোদ প্রধানমন্ত্রীই। পাল্টা রাহুলকে প্রতিরক্ষামন্ত্রীর খোঁচা, রাহুলের তো পরিবার চোর। শনিবার রাহুলের সংবাদিক বৈঠকের পরই পাল্টা বৈঠক করে কংগ্রেস সভাপতির মন্তব্যের সমালোচনা করেন কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ। রবিশঙ্কর প্রশ্ন তোলেন, দরপত্রে দ্যাসো যখন কার্যত চূড়ান্ত, তার ছয় মাস পরে ২০১২ সালে রাফাল চুক্তি নিয়ে পুনরায় ভেবে দেখা হল কেন? এই চুক্তিতে কংগ্রেসের কোনও ঘুষ মিলছে না বলে!   

আরও পড়ুন- আপনি কি পাবেন ৫ লক্ষ টাকার 'মোদী কেয়ার'-এর সুবিধা, এখানে ক্লিক করে জেনে নিন

.