IIT Job Crisis: মুড়িমুড়কির মতো IIT, পাস করেও চাকরি নেই ৩৮% পড়ুয়ার

চলতি শিক্ষাবর্ষের জন্য আইআইটি-দিল্লিতে প্লেসমেন্ট সেশন প্রায় শেষ। কিন্তু, প্রায় ৪০০ শিক্ষার্থী এখনও কোনও চাকরি পায়নি। আইআইটি-বম্বের প্লেসমেন্ট সেশন জুনের শেষ পর্যন্ত চলবে। তবে এখনও, বর্তমান ব্যাচের ২৫০ জন কোনও চাকরি পাননি। 

Updated By: May 25, 2024, 02:16 PM IST
IIT Job Crisis: মুড়িমুড়কির মতো IIT, পাস করেও চাকরি নেই ৩৮% পড়ুয়ার
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দেশে চাকরি সংকট চলছেই। আইআইটি পাস করেও মিলছে না চাকরি। উদ্বেগ বাড়াচ্ছে দেশের কর্মসংস্থানের ছবি। প্রায়  ৩৮ শতাংশ পড়ুয়া চাকরি পেলেন না ক্যাম্পাসিংয়ে। দেশের প্রথম সারির শিক্ষা প্রতিষ্ঠানগুলির অন্যতম ‘ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি’ (আইআইটি)। সমগ্র দেশে ছড়িয়ে রয়েছে এই প্রতিষ্ঠানের ২৩টি ক্যাম্পাস। তবে সেখান থেকে বেরিয়েও চাকরি পাচ্ছেন না পড়ুয়ারা। 

আরও পড়ুন, Bhagavad Gita: সিলেবাসে আসছে ভগবত গীতা-মনুস্মৃতি, খসড়া নিয়েই শুরু শোরগোল

দেশের ২৩টি ক্যাম্পাসেই রয়েছে এমন বেকারত্বের ছবি। ২১ হাজার ৫০০ জন পড়ুয়া চাকরির জন্য রেজিস্ট্রার করেছিলেন। যার মধ্যে ১৩ হাজার ৪১০ জন চাকরি পেয়েছেন। ধীরজ সিং নামে আইআইটি কানপুরের এক প্রাক্তন ছাত্র জানিয়েছেন, এই বছর ২৩টি আইআইটি-র ৭০০০-এরও বেশি শিক্ষার্থী এখনও ক্যাম্পাস সিলেকশনে চাকরি পাননি। দুই বছর আগে, ক্যাম্পাস সিলেকশনে চাকরি না পাওয়া ছাত্রছাত্রীর সংখ্যা ছিল ৩,৪০০। 

চলতি শিক্ষাবর্ষের জন্য আইআইটি-দিল্লিতে প্লেসমেন্ট সেশন প্রায় শেষ। কিন্তু, প্রায় ৪০০ শিক্ষার্থী এখনও কোনও চাকরি পায়নি। আইআইটি-বম্বের প্লেসমেন্ট সেশন জুনের শেষ পর্যন্ত চলবে। তবে এখনও, বর্তমান ব্যাচের ২৫০ জন কোনও চাকরি পাননি।  তবে দু বছরে চাকরি না পাওয়া পড়ুয়ার হার একলাফে দ্বিগুন হয়ে যাওয়ায় পড়ুয়াদের নির্ভরর্ভ যোগ্যতা নিয়ে বাজারেও প্রশ্ন তৈরি হচ্ছে। যেখানে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলি নিজেদের বিজ্ঞাপনে দাবি করছে প্রতি বছর চাকরি পাওয়ার হারে বৃদ্ধিবৃ র কথা, সেখানে দেশের সর্বো চ্চর্বো শিক্ষা প্রতিষ্ঠানগুলির ক্রমশ নিম্নগতি দেশের শিক্ষা ব্যবস্থার উপরও প্রশ্ন চিহ্ন তৈরি করছে। 

আরও পড়ুন, Viral Video: মেট্রোর পর এবার রাজপথ, অশ্লীল শরীর দেখানো নাচে উত্তাল আরব সাগরের তীর...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.