Bhagavad Gita: সিলেবাসে আসছে ভগবত গীতা-মনুস্মৃতি, খসড়া নিয়েই শুরু শোরগোল

Bhagavad Gita: কী আছে ইন্ডিয়ান নলেজ সিস্টেমে? ভারতের অতীত ঐতিহ্য ও ভারতের শিক্ষা নীতি রয়েছে এই অংশ। শিক্ষায় ভারতীয়দের কী অবদান রয়েছে তা আলোচনা করা হয়েছে এই অংশে।

Updated By: May 25, 2024, 12:59 PM IST
Bhagavad Gita: সিলেবাসে আসছে ভগবত গীতা-মনুস্মৃতি, খসড়া নিয়েই শুরু শোরগোল

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মহারাষ্ট্রে স্কুল সিলেবাসে এবার নতুন কিছু বিষয় ঢোকাতে চলেছে স্কুল শিক্ষা দফতর। তার একটি খসড়াও তৈরি হয়ে গিয়েছে। সেখানে সেই খসড়া সিলেবাসে রাখা হয়েছে মনুস্মৃতি, ভগবত গীতা ও মনাচে শ্লোক। নতুন যে খসড়া সিলেবাস তৈরি করা হয়েছে সেখানে তৃতীয় থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত সিলেবাস তৈরি করা হচ্ছে জাতীয় শিক্ষা নীতি অনুযায়ী। প্রস্তাব করা হয়েছে  তৃতীয় থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের ভগবত গীতা মনাচে শ্লোক মুখস্ত রাখতে বলা হবে।

আরও পড়ুন-দফায় দফায় বিক্ষোভ! ঘাটালের বধ্যভূমিতে সারা সকাল তাড়া খেলেন হিরণ...

খসড়া সিলেবাসে রাখা হচ্ছে ভ্যালুজ অ্যান্ড ডিসপজিশন নামে একটি অংশ। সেখানে স্কুল শিক্ষা দফতর মনুস্মৃতি থেকে উদ্ধৃতি দিয়ে বোঝানোর চেষ্টা করেছে। সিলেবাসে আরও যেসব জিনিস রাখা হচ্ছে তার মধ্যে রয়েছে ইন্ডিয়ান নলেজ সিস্টেম, ভ্যালুজ অ্যান্ড ডিসপজিশন এবং আরও ৪টি নতুন বিষয়। এর মধ্যে রয়েছে লার্নিং অ্যান্ড কেয়ারিং অ্যাবাউট নেচার, গাইডেন্স অ্যান্ড কাউন্সেলিং এবং এডুকেশনাল টেকনোলজি।

কী আছে ইন্ডিয়ান নলেজ সিস্টেমে? ভারতের অতীত ঐতিহ্য ও ভারতের শিক্ষা নীতি রয়েছে এই অংশ। শিক্ষায় ভারতীয়দের কী অবদান রয়েছে তা আলোচনা করা হয়েছে এই অংশে। মহারাষ্ট্রের সাধুদের জীবনী ও
 আদিবাসীদের জীবনযাত্রা নিয়ে আলোচনা করা হয়েছে ওই অংশে। এছাড়াও রয়েছে বেশকিছু শিক্ষা সংক্রান্ত কর্মশালা। পাশাপাশি শেখানে হবে দেশের বিখ্যাত ব্যক্তিত্ব যেমন আর্যভট্ট, চাণক্য, ভারতীয় ঋষি ও যোগ সম্পর্কে আলোচনা।

সিলেবাসে ওইসব জিনিস ঢোকানোর পরিকল্পনায় ইতিমধ্যেই বিভিন্ন মহলে শোরগোল শুরু হয়েছে। তবে রাজ্য শিক্ষা দফতরের এক আধিকারিক সংবাদমাধ্যমে বলেছেন গোটা বিষয়টি নতুন করে পর্যালোচনা করা হয়েছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.