Kerala High Court: 'বিয়ের প্রতিশ্রুতি দিয়ে ধর্ষণে'র অভিযোগ কি এরপর আর ধোপে টিকবে?

Kerala High Court: পুরুষসঙ্গী বিবাহিত জেনেও যদি কোনও মহিলা সেই পুরুষের সঙ্গে সম্পর্কে জড়ান এবং পরে এই সম্পর্কে জড়িয়ে প্রতারিত হয়েছেন বলে সুবিচার চেয়ে তিনি আইনের দ্বারস্থ হন তবে সেক্ষেত্রে সেই পুরুষসঙ্গীটি আইনের চোখে প্রথমেই অপরাধী গণ্য হবেন না। সব দিক খতিয়ে দেখবে আইন।

Updated By: Oct 9, 2022, 08:01 PM IST
Kerala High Court: 'বিয়ের প্রতিশ্রুতি দিয়ে ধর্ষণে'র অভিযোগ কি এরপর আর ধোপে টিকবে?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কোনও পুরুষ বিবাহিত জেনেও কোনও মহিলা যদি সেই পুরুষটির সঙ্গে যৌন সম্পর্ক জড়ান, সেক্ষেত্রে বিবাহের মিথ্যা প্রতিশ্রুতি দিয়ে ধর্ষণের অভিযোগ ধোপে টিকবে না। সম্প্রতি এই মর্মে এক গুরুত্বপূর্ণ পর্যবেক্ষণ আনল কেরালা হাইকোর্ট। বিচারপতি কওসার এডাগ্গাপথের বেঞ্চ বলেছে-- এ ধরনের দম্পতির মধ্যে যে কোনও যৌনতাকে শুধুমাত্র প্রেম এবং আবেগের ফল হিসেবেই ধরা যেতে পারে। বিয়ের প্রতিশ্রুতি দিয়ে যৌনতা বলে ধরা হবে না।'

কেন হঠাৎ এরকম একটি পর্যবেক্ষণ আনল কেরালা হাইকোর্ট?

আরও পড়ুন: Nirmala Sitharaman: নিজে বাজারে গিয়ে সবজি কিনলেন অর্থমন্ত্রী, দরদাম নিয়ে কথা জনগণের সঙ্গেও

একটি মামলার আবেদনে অভিযোগ করা হয়েছিল, অভিযুক্ত ব্যক্তি ন'বছর ধরে অভিযোগকারিণীকে বিয়ের প্রতিশ্রুতি দিয়ে বিভিন্ন জায়গায় তাঁর সঙ্গে শারীরিক সম্পর্ক স্থাপন করেছিলেন। অভিযুক্ত ব্যক্তি, ওই মহিলাকে বিয়ের মিথ্যা প্রতিশ্রুতি দিয়ে ধর্ষণ করেছেন বলে অভিযোগ করা হয়েছিল। যদিও আদালত জানিয়েছে, আবেদনকারীর বিবৃতি থেকেই স্পষ্ট, ২০১০ সাল থেকে অভিযুক্তের সঙ্গে তাঁর পরিচয় ছিল। এবং তিনি জানতেন অভিযুক্ত কয়েকবছর আগে বিয়েও করেছেন। তা সত্ত্বেও ওই মহিলা ২০১৩ থেকে ২০১৯ সাল পর্যন্ত অভিযুক্তের সঙ্গে যৌন সম্পর্কে লগ্ন ছিলেন। এ ক্ষেত্রে বিয়ের মিথ্যা প্রতিশ্রুতির অজুহাতে ধর্ষণের অভিযোগ বাতিল হয়ে যাচ্ছে। এ ক্ষেত্রে যৌনতা শুধুমাত্র ওই মহিলার প্রতি ভালবাসা এবং আবেগের কারণেই ঘটেছে বলে ধরতে হবে। অভিযোগকারিণীকে অভিযুক্ত মিথ্যা প্রতিশ্রুতি দিয়েছেন বা তাঁর নিজের সম্পর্কে ভুল তথ্য দিয়েছেন বা নিজেকে ওই মহিলার সামনে ভুল ভাবে উপস্থাপন করেছেন, এমনটা বলা যাবে না। আদালত অভিযুক্ত ব্যক্তির বিরুদ্ধে ওঠা সব অভিযোগই খারিজ করে দেয়।

পড়ুন, বাঙালির প্রাণের উৎসবে আমার 'e' উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা

আদালত আরও বিশ্লেষণ করে বলেছে, ধরা যাক কোনও পুরুষ কোনও মহিলাকে বিয়ে করার প্রতিশ্রুতি দিয়ে সেই প্রতিশ্রুতি রাখেননি। সে ক্ষেত্রেও সর্বথা এই ধরনের যৌন মিলনকে ভারতীয় দণ্ডবিধির ৩৭৬ ধারা অনুযায়ী ধর্ষণ ধরা হবে না।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.