দলিত ছাত্রকে পিটিয়ে খুন, ছাত্রবিক্ষোভে অগ্নিগর্ভ এলাহাবাদ

দলিত ছাত্রের হত্যাকে কেন্দ্র করে হিংসা ছড়াল এলাহাবাদ শহরে। সোমবার এলাহাবাদ বিশ্ববিদ্যালয়ের ওই ছাত্রের মৃত্যুর পর একটি বাসে আগুন ধরিয়ে দেয় উন্মত্ত ছাত্ররা। ঘেরাও হয় জেলাশাসকের বাসভবন।

Updated By: Feb 12, 2018, 06:58 PM IST
দলিত ছাত্রকে পিটিয়ে খুন, ছাত্রবিক্ষোভে অগ্নিগর্ভ এলাহাবাদ

ওয়েব ডেস্ক: দলিত ছাত্রের হত্যাকে কেন্দ্র করে হিংসা ছড়াল এলাহাবাদ শহরে। সোমবার এলাহাবাদ বিশ্ববিদ্যালয়ের ওই ছাত্রের মৃত্যুর পর একটি বাসে আগুন ধরিয়ে দেয় উন্মত্ত ছাত্ররা। ঘেরাও হয় জেলাশাসকের বাসভবন।

ঘটনার সূত্রপাত শুক্রবার। একটি রেস্তোরাঁয় ৪ জন ‌যুবকের হাতে আক্রান্ত হন দিলীপ সরোজ নামে এক দলিত ছাত্র। মারের চোটে কোমায় চলে ‌যান তিনি। শনিবার মৃত্যু হয় ওই ছাত্রের। ঘটনায় রেস্তোরাঁর এক কর্মীকে ইতিমধ্যে গ্রেফতার করেছে পুলিস। সাসপেন্ড করা হয়েছে ২ পুলিশকর্মীকে।

আরও পড়ুন - পুজোর আগেই চালু হচ্ছে সেক্টর ফাইভ থেকে যুবভারতী পর্যন্ত মেট্রো

দিলীপের মৃত্যুর প্রতিবাদে সোমবার বিশ্ববিদ্যালয় খুললে শাসক বিজেপির বিরুদ্ধে বিক্ষোভ দেখাতে শুরু করে সমাজবাদী পার্টির ছাত্র সংগঠন ও আইসা। পুলিসের বিরুদ্ধেও স্লোগান দেন তাঁরা। মৃত ছাত্রের পরিবারকে ক্ষতিপূরণের দাবি তোলেন ছাত্ররা।

উত্তর প্রদেশের প্রতাপগড়ের বাসিন্দা সরোজ আইনে স্নাতকে দ্বিতীয়বর্ষের ছাত্র ছিল। তাঁকে মারধরের ভিডিও সোশ্যাল মিডিয়ায় ঝড়ের মতো ছড়িয়ে পড়ে। তাতে স্পষ্ট দেখা ‌যাচ্ছে, সরোজকে মারধরের সময় সামনেই দাঁড়িয়ে ছিলেন অন্তত ২ জন পুলিসকর্মী। 

ওদিকে এই হিংসার জন্য শাসকদল বিজেপিকে দায়ী করছে বিরোধীরা। বসপা নেত্রী মায়াবতীর দাবি, বিজেপির সংকীর্ণ রাজনীতির চর্চার ফলেই এই হিংসা। লাগাতার এমন ঘটনা ঘটছে বলেও দাবি করেন তিনি। 

 

.