লখনউয়ে CAA বিরোধীদের ছবি দিয়ে হোডিং, যোগী সরকারকে সরাতে নির্দেশ দিল এলাহাবাদ হাইকোর্ট

গত বছর ডিসেম্বরে তাণ্ডব চালানো এবং সরকারি সম্পত্তি ভাঙচুরের অভিযোগ ছিল তাঁদের বিরুদ্ধে

Updated By: Mar 9, 2020, 03:12 PM IST
লখনউয়ে CAA বিরোধীদের ছবি দিয়ে হোডিং, যোগী সরকারকে সরাতে নির্দেশ দিল এলাহাবাদ হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদন: হাইকোর্টে জোর ধাক্কা খেল যোগী আদিত্যনাথ সরকার। নাগরিকত্ব বিরোধী আইনের প্রতিবাদকারীদের ছবি ও ঠিকানা-সহ দেওয়া হোডিং সরিয়ে নিতে নির্দেশ দিল এলাহাবাদ হাইকোর্ট।

আরও পড়ুন-কেরলের ৩ বছরের শিশু; জম্মুর বৃদ্ধার দেহে মিলল করোনাভাইরাস, আক্রান্তের সংখ্যা বেড়ে ৪৩

উল্লেখ্য, সম্প্রতি CAA-বিরোধী প্রতিবাদীদের নামে হোর্ডিং দেওয়া হয় লখনউয়ে। গত বছর ডিসেম্বরে তাণ্ডব চালানো এবং সরকারি সম্পত্তি ভাঙচুরের অভিযোগ ছিল তাঁদের বিরুদ্ধে। এমন ৫৬ জনের নাম, পরিচয় তো রয়েছেই, তাতে লেখা আছে, ক্ষতিপূরণ না দিতে পারলে, বাজেয়াপ্ত করা হবে তাঁদের সম্পত্তি। সেই তালিকায় রয়েছেন সমাজকর্মী-রাজনীতিবিদ সদফ জাফর, আইনজীবী মহম্মদ শোহেব, প্রাক্তন আইপিএস অফিসার এসআর দারাপুরীরা। রাজ্য সরকারের এ ধরনের কাণ্ডে স্বতঃপ্রণোদিতভাবে মামলা করে এলাহাবাদ হাইকোর্ট।

সোমবার রায় দিতে গিয়ে এলাহাবাদ হাইকোর্টের প্রধান বিচারপতি গোবিন্দ মাথুরের নেতৃত্বে একটি বেঞ্চে নির্দেশ দেয় ওইসব হোডিং সরিয়ে নিতে হবে। আদালতের রায় কার্যকর করা হল কিনা তা জেলাশাসক ও পুলিস কমিশনারকে ১৬ মার্চের মধ্যে রিপোর্টে দিতে হবে। গতকালই এনিয়ে আদালত মন্তব্য করে, অভিযুক্তদের বিরুদ্ধে উপযুক্ত আইনি ব্যবস্থা নেওয়া উচিত ছিল। তার পরিবর্তে এই ধরনের কাণ্ড গ্রহণযোগ্য নয়।

আরও পড়ুন-নয়ানজুলিতে পড়ে থাকা ট্রলি ব্যাগের চেন খুলতেই উদ্ধার হল যুবতীর দেহ!

মামলার রায় দিতে গিয়ে প্রধান বিচারপতি মাথুর রাজ্য সরকারের আইনজীবীকে বলেন, ওই ধরনের হোডিং দিয়ে আপনারা মানুষের ব্যক্তগত পরিসরে হস্তক্ষেপ করেছেন। তাদের অপমান ও তাদের স্বাধীনতায় হস্তক্ষেপ করেছেন। এক্ষুনি এর সংশোধন করা উচিত।

.