শেষ সব নাটক, আগামী ২২ ফেব্রুয়ারি বিহারের মুখ্যমন্ত্রীপদে শপথ নেবেন নীতিশ কুমার

ফের একবার বিহারের মুখ্যমন্ত্রী হতে চলেছেন নীতিশ কুমার। এই জেডি(ইউ) নেতা আগামী ২২ ফেব্রুয়ারি বিহারের মুখ্যমন্ত্রী পদে শপথ গ্রহণ করবেন। আজ আস্থা ভোটের আগেই মুখ্যমন্ত্রীপদ থেকে পদত্যাগ করেন জিতন রাম মাঝি। এর পরেই চতুর্থবারের জন্য নীতিশের মুখ্যমন্ত্রীপদ পুনর্দখল এক প্রকার নিশ্চিত হয়ে যায়।

Updated By: Feb 20, 2015, 10:52 PM IST
শেষ সব নাটক, আগামী ২২ ফেব্রুয়ারি বিহারের মুখ্যমন্ত্রীপদে শপথ নেবেন নীতিশ কুমার

পাটনা: ফের একবার বিহারের মুখ্যমন্ত্রী হতে চলেছেন নীতিশ কুমার। এই জেডি(ইউ) নেতা আগামী ২২ ফেব্রুয়ারি বিহারের মুখ্যমন্ত্রী পদে শপথ গ্রহণ করবেন। আজ আস্থা ভোটের আগেই মুখ্যমন্ত্রীপদ থেকে পদত্যাগ করেন জিতন রাম মাঝি। এর পরেই চতুর্থবারের জন্য নীতিশের মুখ্যমন্ত্রীপদ পুনর্দখল এক প্রকার নিশ্চিত হয়ে যায়।

''আমি পদত্যাগ করছি।'' জিতন রাম মাঝির এই একলাইনের পদত্যাগ পত্র গ্রহণ করার পরেই বিহারের রাজ্যপাল কেশরী নাথ ত্রিপাঠি নীতিশ কুমারকে সরকার গঠনের আহ্বান জানান।  

সূত্রে খবর, ব্যক্তিগত মহলে মাঝি নাকি জানিয়েছেন ''আমি ও আমার সমর্থক ৯ মন্ত্রী নিরপত্তার অভাব বোধ করছি। তাই সরে যাওয়ার সিদ্ধান্ত নিলাম।''

তিনি নাকি আরও বলেছেন ''আমার ও আমার সহকর্মীদের খুন করে ফেলতে পারে ওরা। আমার সঙ্গে জেডি(ইউ)-এর ৫২ জন বিধায়কের সমর্থন থাকলেও সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে গিয়ে কখনই কারোর প্রাণহানি কাম্য নয়। তাই পদত্যাগ করলাম''

অন্যদিকে, গত কয়েকদিন ধরে বিহারে চলতে থাকা রাজনৈতিক টানাপোড়েনের জন্য বিজেপিকেই দায়ি করেছেন নীতিশ কুমার। তাঁর অভিযোগ ক্ষমতা দখল করার জন্য মাঝিকে ব্যবহার করতে চেয়েছিল বিজেপি।  

''গণতন্ত্রের সঙ্গে নিষ্ঠুর মস্করা করেছে বিজেপি। কিন্তু ওদের ঘোড়া (মাঝি) রেসের ময়দান ছেড়ে পালিয়েছে। আমাদের দল ভাঙানোর জন্য কোনও চেষ্টা করতেই পিছপা হয়নি ওরা। কিন্তু আমাদের বিধায়করা পাথরের মত দলের প্রতি নিশ্চল থেকেছেন।''-নীতিশ উবাচ।

গত লোকসভা ভোটে দলের ভরাডুবির সব দায়িত্ব নিজের কাঁধে নিয়ে মুখ্যমন্ত্রী পদ থেকে সরে দাঁড়িয়ে ছিলেন নীতিশ। মূলত তাঁর উদ্যোগেই বিহারের মুখ্যমন্ত্রী হন জিতন রাম মাঝি। কিন্তু কিছু মাস পরে এই মাঝিই এক কথায় ফ্র্যাকেনস্টাইন হয়ে দাঁড়ান নীতিশ তথা গোটা জনতা দলের (ইউনাইটেড) কাছে।

তবে আজ নীতিশ জানিয়েছেন সেই সময় তাঁর মুখ্যমন্ত্রী পদ থেকে সরে দাঁড়িয়ে ভুল করেছিলেন তিনি।

তিনি বলেছেন ''হ্যাঁ, আমি ভুল করেছিলাম। পদত্যাগ করে নিজের দায়িত্ব থেকে পালানোর চেষ্টা করেছিলাম। আমি সেই কারণে ক্ষমাপ্রার্থী। সেই একই আবেগ নিয়ে রাজ্যের উন্নতির জন্য ভবিষ্যতে কাজ করে যাব আমি।''

১৬ মার্চের মধ্যে বিধানসভায় নিজের সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে হবে নীতিশকে।  

নীতিশকে মুখ্যমন্ত্রীপদ ছেড়ে দিতে না চাওয়ায় এই মাসের গোড়াতেই জিতন রাম মাঝিকে দল থেকে বেড় করে দেন জেডি(ইউ) প্রেসিডেন্ট শরদ যাদব।

বৃহস্পতিবার বিজেপি জানিয়ে দেয় আস্থা ভোটে তাদের ৮৭জন বিধায়কই মাঝির পক্ষে দাঁড়াবেন। অন্যদিকে, তাঁর মন্ত্রীসভার ১২জনও মাঝিকে সমর্থনের কথা জানান।

যদিও, নীতিশ কুমার ততক্ষণে ১৩০জন বিধায়কের সমর্থন পাকা করে ফেলেছিলেন। অন্যদিকে, মাঝির পক্ষে সমর্থকের সংখ্যা কুড়িয়ে বাড়িয়ে ১০৩ গিয়েই থমকে গিয়েছিল।

মাঝি জানিয়েছেন তাঁর আর জেডি(ইউ)-তে ফিরে যাওয়ার কোনও সম্ভাবনাই নেই। আগামী ২৮ ফেব্রুয়ারি তিনি সম্ভবত নিজের নয়া রাজনৈতিক দলের আনুষ্ঠানিক ঘোষণা করবেন।

 

.