'মাত্র' ৪ কোটি ৩১ লক্ষ টাকায় নিলামে বিকোল মোদীর সেই বিতির্কিত ১০ লাখি স্যুট

'মাত্র' ৪ কোটি ৩১ লক্ষ টাকা। এই মূল্যেই শেষপর্যন্ত বিকোল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নামাঙ্কিত সেই বহু বিতর্কিত স্যুট। ধর্মান্দ হিরে কোম্পানির মালিক লালজি পাটেল ও তাঁর পুত্র হিতেশ পাটেলের আলমারিতে শেষ পর্যন্ত ঠাঁই পেল মোদীর স্যুট।

Updated By: Feb 20, 2015, 08:45 PM IST
'মাত্র'  ৪ কোটি ৩১ লক্ষ টাকায় নিলামে বিকোল মোদীর সেই বিতির্কিত ১০ লাখি স্যুট

আহমেদাবাদ: 'মাত্র' ৪ কোটি ৩১ লক্ষ টাকা। এই মূল্যেই শেষপর্যন্ত বিকোল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নামাঙ্কিত সেই বহু বিতর্কিত স্যুট। ধর্মান্দ হিরে কোম্পানির মালিক লালজি পাটেল ও তাঁর পুত্র হিতেশ পাটেলের আলমারিতে শেষ পর্যন্ত ঠাঁই পেল মোদীর স্যুট।

তিনদিন ব্যাপী এই নিলাম শেষ হয় আজ বিকেল ৫টায়। ১০ লাখি এই স্যুটটি কিনতে নিলামের এক ঘণ্টায় শেষ পর্যন্ত রীতিমত তীব্র প্রতিযোগিতা শুরু হয়ে গেল। দাম ও পাল্টা দাম হাঁকায় শেষ বাজিটি মারলেন অবশ্য সুরাতের হিরে ব্যবসায়ী লালজি পাটেলই। স্যুটটি বাগাতে পেরে তিনি বেজায় খুশি। উচ্ছ্বসিত এই ব্যবসায়ী জানিয়েছেন এই 'অভূতপূর্ব' স্যুটটির  মালিকানা শেষপর্যন্ত তাঁর দখলে থাকবে এ কথা নাকি তিনি ভাবতেই পারেননি। ''আমি চিরকালই দেশের জন্য কিছু করতে চেয়ে ছিলাম। এই নিলাম আমাকে সেই সুযোগ করে দিয়েছে। আমি কোনওদিনও ভাবিনি এই অপূর্ব স্যুটটি একদিন আমার হবে।''

তবে লালজি জানিয়েছেন তাঁর প্রত্যাশার থেকে কম দামেই নাকি শেষপর্যস্ত স্যুটটি তিনি কিনতে পেরেছেন।
 
এর আগে মোদীর নামাঙ্কিত এই স্যুটটির জন্য ২ কোটি ৬৫ লক্ষ টাকা দাম হেঁকে ছিলেন সুরাতেরই আর এক হিরে ব্যবসায়ী মুকেশ পাটেল ও তাঁর ব্যবসায়িক অংশীদার সঞ্জয় মোভালিয়া। এরপরেই চড়চড় করে বাড়তে থাকে স্যুটটির নিলাম মূল্য। শেষ পর্যন্ত ৪ কোটি টাকার আকাশ ছোঁয়া গণ্ডীও টপকে যায়।

আজ বিকেল ৫টায় সায়েন্স কনভেনশন সেন্টারে শেষ হল এই নিলাম।

পাটেলের ২ কোটি টাকার দাম হাঁকার পর হরিয়াণার একটি কোম্পানি এই স্যুটটির জন্য ২ কোটি ৯ লক্ষ টাকা দিতে রাজি হয়ে যায়। এর আগে সুরাটেরই আর এক হিরে ব্যবসায়ী হিতেশ পাটেল ২ কোটি ৮০ লক্ষ টাকা পর্যন্ত দর হাঁকেন

আজ অন্তত ৪ জন এই স্যুটটি পেতে ২ কোটির বেশি দর হেঁকেছেন।  

প্রজাতন্ত্র দিবসে মার্কিন প্রেসিডেন্ট  ওবামাকে অ্যাপ্যায়ন জানাতে গিয়ে স্যুটের স্ট্রাইপেও নিজের ফ্যাশন স্টেটমেন্ট রাখতে ভোলেননি নরেন্দ্র মোদী। মার্কিন প্রেসিডেন্টের সফরের প্রথম দিন মোদীর স্যুটের স্ট্রাইপের জায়গায় ছিল তাঁর নাম লেখা। নরেন্দ্র দামোদরদাস মোদী। নামাঙ্কিত সেই স্যুটই এরপর চলে আসে সোশ্যাল সাইটের আলোচনার কেন্দ্রে। ডিজাইনার এই স্যুটটির দাম কত চর্চা চলেছে তাই নিয়েও। কানাঘুষো শোনা গেছে এই স্যুটটি তৈরি করতে গচ্চা গেছে নগদ ১০ লাখ টাকা। সোশ্যাল মিডিয়াতে এই দিকে সমালোচনা অন্যদিকে ব্যঙ্গের রসদ জুগিয়েছে তাঁর এই নিজের নামাঙ্কিত নীল রঙের স্যুটটি। বিরোধীদের ক্রমাগত কটাক্ষের শিকারও হতে হয়েছে প্রধানমন্ত্রীকে। যে দেশে দারিদ্র সীমাহীন সে দেশের প্রধানমন্ত্রীর এই আচরণ আসলে আত্মরতি এবং অপচয়ের নিদর্শন বলেও দাবি করেছেন অনেকে।

সমালোচনার অভিমুখ পাল্টে দিতে এর পরেই নরেন্দ্র মোদীর বহু উপহারের সঙ্গে এই স্যুটটিকেও নিলামে চড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়। বলা হয় এই নিলাম থেকে উপার্জিত অর্থ মোদীর স্বপ্নের প্রকল্প 'ক্লিন গঙ্গা'-র জন্য খরচ করা হবে।

.