Afghanistan: কাবুল থেকে উদ্ধার করে দোহায় আনা হল ১৪৬ জন ভারতীয়কে, আজই দেশে ফিরছেন

 তালিবান হামলার ভয়ে দেশ ছাড়ার চেষ্টা করছেন হাজার হাজার আফগান। তারাই ভিড় করছেন কাবুল বিমানবন্দরে

Updated By: Aug 22, 2021, 11:55 PM IST
Afghanistan: কাবুল থেকে উদ্ধার করে দোহায় আনা হল ১৪৬ জন ভারতীয়কে, আজই দেশে ফিরছেন

নিজস্ব প্রতিবেদন: রবিবার হিনডন বায়ুসেনা ঘাঁটিতে কাবুল থেকে দেশে ফিরেছেন ১৬৮ জন। এদের মধ্যে রয়েছেন ১০৭ ভারতীয় ও ২৩ আফগান। এবার আরও ১৪৬ ভারতীয়কে কাবুল থেকে ফিরিয়ে আনছে ভারত। কাতারে ভারতীয় দূতাবাসের তরফে জানানো হয়েছে, কাবুল থেকে ওইসব ভারতীয়কে উদ্ধার করে দোহায় আনা হয়েছে। রবিবারই তাদের দেশে পাঠিয়ে দেওয়া হবে।

আরও পড়ুন-মিত্রের মিত্র BJP নেত্রী রিমঝিম, 'TMC-র হিরো' Madan-র সঙ্গে হাসিঠাট্টায়-ওহ লাভলি

শনিবারই কাবুল থেকে ১৩৫ ভারতীয়কে কাতরে আনা হয়। এবার ওই ১৪৬ ভারতীয়কে দেশে ফেরত পাঠানোর ব্যাপারে সব ব্যবস্থা করছে কাতারের ভারতীয় দূতাবাস। পাশাপাশি রবিবার কাবুল থেকে ভারতে ফিরেছেন ৩৯২ জন। এদের মধ্যে ২ জন আফগান সাংসদও রয়েছেন। 

উল্লেখ্য, কাবুল থেকে রোজ ২টি উড়ানের অনুমতি দিয়েছে সেখানকার প্রশাসন। এমনটাই জানিয়েছেন সংবাদসংস্থা এএনআই। আর তার পরেই আফগানিস্তান থেকে দ্রুত ফেরানো হচ্ছে সেখানে আটকে থাকা ভারতীয়দের।

এদিকে, তালিবান হামলার ভয়ে দেশ ছাড়ার চেষ্টা করছেন হাজার হাজার আফগান। তারাই ভিড় করছেন কাবুল বিমানবন্দরে। ফলে অন্যান্য দেশের নাগরিকদের দেশে ফেরানোর ক্ষেত্রে তা একটি সমস্য়ার কারণ হয়ে দাঁড়াচ্ছে। রবিবার ভারতে চলে আসা এক আফগান মহিলা জানিয়েছেন, কাবুলের পরিস্থিতি ক্রমশ খারাপ হচ্ছে। তালিবান তাঁর ঘর জ্বালিয়ে দিয়েছে।

 

আরও পড়ুন-BJP:  উত্তরবঙ্গে তিন জেলার সভাপতিদের সঙ্গে বৈঠক, বিক্ষুদ্ধদের বিরুদ্ধে কড়া দাওয়াই Dilip-র

কেন্দ্রীয় সরকার সূত্রে খবর মার্কিন যুক্তরাষ্ট্র ও অন্যান্য দেশের সহযোগিতায় ভারতীয়দের কাবুল থেকে ফেরাচ্ছে বিদেশ মন্ত্রক। কাবুল বিমানবন্দরে ভারতীয় আধিকারিকদের একটি টিম সারাক্ষণ ভারতীয়দের ফেরানোর ব্যাপারে প্রয়োজনীয় তদরকি করছেন। তবে সবটাই নির্ভর করছে কতজন ভারতীয় কাবুল বিমানবন্দরে পৌঁছাতে পারছেন তার উপরে।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.