আধারে জাতীয় নিরাপত্তায় আঁধার ঘনাতে পারে, স্বামীর কথায় বিপাকে বিজেপি

Updated By: Oct 31, 2017, 07:21 PM IST
আধারে জাতীয় নিরাপত্তায় আঁধার ঘনাতে পারে, স্বামীর কথায় বিপাকে বিজেপি
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: আধার বাধ্যতামূলক হলে দেশের নিরাপত্তায় আশঙ্কাজনক পরিস্থিতি তৈরি হতে পারে। এমনই মন্তব্য করলেন 'সদাবিতর্কিত' বিজেপি নেতা তথা রাজ্যসভার সাংসদ সুব্রহ্মণ্যম স্বামী। মঙ্গলবার আধার নিয়ে আশঙ্কার বার্তা শোনালেও স্বামী এ বিষয়ে আশাবাদী যে, সুপ্রিম কোর্ট এ ব্যাপারে হস্তক্ষেপ করবে। এই বিজেপি নেতা এদিন টুইটে জানান, আধার কীভাবে জাতীয় নিরপত্তায় ক্ষতি করতে পারে, তা নিয়ে প্রধানমন্ত্রীকে একটি চিঠিও লিখবেন।

আরও পড়ুন-হিমাচল প্রদেশ নির্বাচনে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী ঘোষণা করল বিজেপি

এদিকে সুব্রহ্মণ্যমের এই মন্তব্যে রীতিমতো অস্বস্তিতে কেন্দ্রের বিজেপি সরকার। মোদী সরকার যে ভাবে প্রায় সমস্ত সরকারি প্রকল্পে আধার লিঙ্ক বাধ্যতামূলক করতে তত্পর হয়েছে, তাতে ৭৮ বছর বয়সী এই অর্থনীতিবিদ তথা দুঁদে রাজনীতিক-আইনজীবীর এমন কথায় বিরোধীরা যে বাড়তি অক্সিজেন পাবে তা নিয়ে সন্দেহ নেই। ইতিমধ্যেই বিরোধীদের অনেকে বলতে শুরু করেছেন, গোড়াতেই যে গলদ রয়েছে তা সুব্রহ্মণ্যমের কথাতেই স্পষ্ট।

আরও পড়ুন- জিএসটি যুক্ত করেই এমআরপি ধার্য করতে হবে, সুপারিশ মন্ত্রিগোষ্ঠীর 

আধারের বাধ্যতামূলক করা নিয়ে যে সব মামলা হয়েছে, তা একত্র করে আলাদা একটি সাংবিধানিক বেঞ্চে এ সব মামলার শুনানি হবে বলে মঙ্গলবারই জানিয়েছে সুপ্রিম কোর্ট।  নভেম্বরের শেষ সপ্তাহে ওই বেঞ্চ থেকে ওই মামলাগুলির শুনানি শুরু হবে। অন্যদিকে আধারের বৈধতা চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গিয়ে ধাক্কা খেয়েছে পশ্চিমবঙ্গ সরকার। প্রধান বিচারপতি দীপক মিশ্রের নেতৃত্বে তিন সদস্যের বেঞ্চ রাজ্যের কাছে জানতে চায়, কেন্দ্রীয় আইনসভায় পাশ হওয়া একটি নিয়মকে কীভাবে রাজ্য সরকার চ্যালেঞ্জ করতে পারে? আদালত বলে, একমাত্র সাধারণ নাগরিক রাষ্ট্রের আইনকে চ্যালেঞ্জ জানিয়ে আদালতে আসতে পারেন।

.