জেএনইউ-র পাশে এবিভিপি, শনিবার বামপন্থী ছাত্র সংগঠনের পদযাত্রা

জেএনইউ-র পাশে দিল্লি বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংগঠন। 

Updated By: Nov 21, 2019, 11:39 PM IST
জেএনইউ-র পাশে এবিভিপি, শনিবার বামপন্থী ছাত্র সংগঠনের পদযাত্রা

মৌমিতা চক্রবর্তী: জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের বামপন্থী ছাত্র সংগঠনগুলির পাশে দাঁড়াল এবিপিভি। শনিবার হস্টেলে বর্ধিত ফি বৃদ্ধি প্রত্যাহার-সহ একাধিক দাবিতে মান্ডি মার্কেট থেকে পদযাত্রার ডাক দিয়েছে জেএনইউ-র বামপন্থী ছাত্র সংগঠনগুলি। বৃহস্পতিবার মান্ডি মার্কেট থেকে পদযাত্রা করল এবিভিপি। তাদের আটকে দিয়েছে পুলিস। 

দিন কয়েক আগে জেএনইউ-র ছাত্রছাত্রীদের আন্দোলন ভঙ্গ করে লাঠিচার্জ করেছে পুলিস। ঘটনায় ইতিমধ্যেই সাড়া পড়েছে গোটা দেশে। উত্তপ্ত হয়েছে দেশের সংসদ। গিরিরাজ সিং অভিযোগ করেছেন, জেএনইউ পরিণত হয়েছে নকশালদের ডেরায়। শনিবার নাগরিক পদযাত্রার ডাক দিল জেএনইউ-র ছাত্র সংসদ। ওই পদযাত্রায় সমস্ত বামপন্থী সংগঠনের ছাত্রছাত্রী ও বাম মনোভাবাপন্ন ব্যক্তিদের সামিল হওয়ার আবেদন করেছে তারা। হস্টেল ফি প্রত্যাহার, উচ্চশিক্ষায় বরাদ্দ বৃদ্ধি-সহ একাধিক দাবি করেছে জেএনইউ-র ছাত্র সংসদ। আইআইটি, দিল্লি বিশ্ববিদ্যালয় ও অন্যান্য কলেজ-বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদেরও পদযাত্রায় সামিল হওয়ার ডাক দেওয়া হয়েছে। শনিবার মান্ডি হাউস থেকে পদযাত্রা যাবে সংসদের উদ্দেশে। 

বৃহস্পতিবার পদযাত্রা করল দিল্লি বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ। ওই ছাত্র সংসদটি আবার সঙ্ঘের এবিভিপি-র দখলে। জেএনইউ-র হস্টেল ফি প্রত্যাহার, উচ্চশিক্ষায় আরও বেশি বরাদ্দের দাবি তাদেরও। তবে এবিভিপির গন্তব্য মান্ডি হাউস থেকে মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক। বিবৃতি দিয়ে দিল্লির ছাত্র সংসদ জানিয়েছে, সাধ্যের মধ্যে শিক্ষার দাবিকে সমর্থন করছে তারা। শিক্ষার অধিকার সকলের। 

একই ইস্যু। অথচ উচ্চশিক্ষা আরও বেশি করে পৌঁছে দিতে মিলিয়ে দিল দুটি ভিন্ন মেরুর সংগঠনকে।       

আরও পড়ুন- তৃণমূল ছাড়ুন, সিপিএম নেতাদের দলে নিন, রাজ্যকে নির্দেশ বিজেপির শীর্ষ নেতার

.