সুখবর! সপ্তম পে কমিশনে পেতে পারেন Night Duty allowance

 সূত্র মারফত জানা গিয়েছে, কেন্দ্র শিগগিরই কর্মচারীদের নাইট ডিউটির জন্য অতিরিক্ত ​​ভাতা সম্পর্কে একটি গাইডলাইন নিয়ে আসতে পারে।

Updated By: Apr 16, 2021, 02:49 PM IST
সুখবর! সপ্তম পে কমিশনে পেতে পারেন Night Duty allowance

 নিজস্ব প্রতিবেদন: কোভিডের সময় সপ্তম পে কমিশনে  কেন্দ্রীয় সরকার কর্মচারীদের জন্য বেতন পরিকাঠামোতে বেশ কয়েকটি নিয়মে পরিবর্তন এনেছে। যাতে লক্ষ লক্ষ কেন্দ্রীয় কর্মচারীরা উপকৃত হবেন।

যখন ৫০ লক্ষ কেন্দ্রের সরকারি কর্মচারি এবং ৬৫ লক্ষেরও বেশি পেনশন প্রাপকরা সপ্তম পে-কমিশনের সুবিধাগুলির জন্য অপেক্ষা করছে, তখনই  নাইট ডিউটির অতিরিক্ত ​​ভাতা সম্পর্কে উল্লেখ করা প্রাসঙ্গিক। সূত্র মারফত জানা গিয়েছে কেন্দ্র শিগগিরই কর্মচারীদের নাইট ডিউটির জন্য অতিরিক্ত ​​ভাতা সম্পর্কে একটি গাইডলাইন নিয়ে আসতে পারে।

সপ্তম পে কমিশনের সুপারিশ অনুযায়ী ব্যক্তিগত ও প্রশিক্ষণ দফতর (ডিওপিটি) নাইট  ডিউটি অ্যালোয়েন্স  সংক্রান্ত বিষয়ে গত অর্থবছরের প্রথমার্ধে নির্দেশিকা জারি করেছিল।  যদিও, COVID-19-র জন্য  সব ধরণের ভাতা আটকে দেওয়া হয়। আশা করা হচ্ছে যে জুলাইয়ে ডিএ এবং ডিআর বাড়ানোর সময় নাইট ডিউটি ​​ভাতা দেওয়ার বিষয়টি স্পষ্ট করা হবে। 

কেন্দ্রীয় সরকারের কর্মীদের গ্রেড পে-র উপর নয়, নাইট ডিউটির জন্য আলাদা ভাতা দেওয়া হবে। এখন পর্যন্ত বিশেষ কিছু ক্ষেত্রে গ্রেড-পের  ভিত্তিতে নাইট ডিউটি ​​ভাতা পাওয়া যায়। নতুন পদ্ধতি অনুসারে, নাইট ডিউটি ভাতা আলাদা করা হলে কর্মীরা উপকৃত হবেন। এতে মাসের শেষে বেতন বাড়বে।

নাইট ডিউটি ​​চলাকালীন প্রতি ঘন্টার জন্য ১০ মিনিটের ওয়েটেজ দেওয়া হবে। রাত ১০ টা থেকে সকাল ৬ টা পর্যন্ত করা নাইট ডিউটি ​​হিসাবে বিবেচিত হবে। 

প্রসঙ্গত, আগামী ১ জুলাই থেকে বাড়ছে ডিএ। আগের ১৭ শতাংশ থেকে বেড়ে ২৮ শতাংশ হারে পর্যন্ত বাড়তে পারে ডিএ। এই ১১ শতাংশ বৃদ্ধির মধ্যে থাকছে ২০২০ সালের জানুয়ারি থেকে জুন ৩% বর্ধিত ডিএ। ধরা হচ্ছে, জুলাই থেকে ডিসেম্বরের ৪% বৃদ্ধি। তাছাড়া অন্তিম ত্রৈমাসিক অর্থাৎ ২০২১ সালের জানুয়ারি থেকে জুন পর্যন্ত ৪% বর্ধিত ডিএ। ফলে সপ্তম পে কমিশনে ডিএ বাড়বে অনেকটাই।

 

.