'১' লেখায় সামান্য ভুলে, রাষ্ট্রপতি নির্বাচনে বাতিল মোট ৭৭টি ভোট

Updated By: Jul 26, 2017, 01:30 PM IST
'১' লেখায় সামান্য ভুলে, রাষ্ট্রপতি নির্বাচনে বাতিল মোট ৭৭টি ভোট

ওয়েব ডেস্ক : দেশের চতুর্দশ রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন রামনাথ কোবিন্দ। মোট ৬৫.৬৫ শতাংশ ভোট পেয়েছেন তিনি। দেশের রাষ্ট্রপতি নির্বাচনে এবার মোট ভোটারের সংখ্যা ছিল ৪,৯৮৬ জন। মোট ভোটমূল্যের বিচারে যা ১০,৯৮,৯০৩। এরমধ্যে কোবিন্দ পেয়েছেন ২৯৩০টি ভোট। অর্থাত্ ভোটমূল্যের বিচারে কোবিন্দ পেয়েছেন ৬৫.৬৫ শতাংশ ভোট বা ৭,০০,২৪৪। অন্যদিকে মীরা কুমারের ঝুলিতে ঢুকেছে ১৮৪৪টি ভোট যার মোট মূল্য ৩,৬৭,৩১৪ (৩৪.৩৫%)।

গোপন ব্যালটে হওয়া রাষ্ট্রপতি নির্বাচনে পছন্দের প্রার্থীর নামের পাশে '১' লিখতে হয়। এখন এই '১' লেখায় সামান্য ভুলচুকের কারণেই এবারের রাষ্ট্রপতি নির্বাচনে বাতিল হয়েছে মোট ৭৭টি ভোট। যারমধ্যে ২১টি সাংসদের ও ৫৬টি বিধায়কের ভোট। বাতিল এই ৭৭টি ভোটের মোট মূল্য ২০,৯৪২।

'১' লিখতে গিয়ে অনেকেই ভুলবশত গোল, ফুলস্টপ, কমা বা দাগ দিয়ে ফেলেন। যার ফলে বাতিল করে দেওয়া হয়েছে ওই ভোটগুলি। গণনার সঙ্গে যুক্ত ছিলেন এমন ব্যক্তিরা বলছেন, '১' লিখে ফুলস্টপ (.) দেওয়ার ভুলটাই সবাই বেশি করেছেন। এরপরই অনেকে যে ভুলটা করেছেন, তা হল "১" (ইনভার্টেড কমার মধ্যে ১) লিখেছেন। হরিয়ানার এক কংগ্রেস ভোটার আবার মীরা কুমারের নামের উপরই '১' লিখে দিয়েছেন, যেটা নামের পাশে লেখার কথা। ভোট বাতিলের পাশাপাশি এবারের নির্বাচনে ক্রসভোটিং হয়েছে ১০০-র বেশি।

আরও পড়ুন, খোঁজ মিলেছে ৭২ কোটি বেনামি উপার্জনের, সুপ্রিম কোর্টে জানাল কেন্দ্র

.