৪০০টি ট্রেন এখন সময়ের আগেই পৌঁছচ্ছে স্টেশনে

সংবাদে প্রকাশ, ভারতীয় রেলের বহু সংখ্যক ট্রেনই এখন নির্ধারিত সময়ের আগেই গন্তব্যে (স্টেশনে) পোঁছে যাচ্ছে। আর এই আপাত অসম্ভব ব্যাপারটা সম্ভব হয়েছে ঘিঞ্জি রেল রুটে উন্নততর সিগনালিং ব্যবস্থার জন্য যার পোশাকি নাম- রুট রিলে ইন্টারলকিং সিস্টেম (আরআরআই)।

Updated By: Oct 12, 2016, 10:20 AM IST
৪০০টি ট্রেন এখন সময়ের আগেই পৌঁছচ্ছে স্টেশনে

ওয়েব ডেস্ক: সংবাদে প্রকাশ, ভারতীয় রেলের বহু সংখ্যক ট্রেনই এখন নির্ধারিত সময়ের আগেই গন্তব্যে (স্টেশনে) পোঁছে যাচ্ছে। আর এই আপাত অসম্ভব ব্যাপারটা সম্ভব হয়েছে ঘিঞ্জি রেল রুটে উন্নততর সিগনালিং ব্যবস্থার জন্য যার পোশাকি নাম- রুট রিলে ইন্টারলকিং সিস্টেম (আরআরআই)।

রেলের এক শীর্ষ আধিকারিকের মতে, উন্নততর সিগনালিং ব্যবস্থা প্রয়োগ করার ফলে হাওড়া ও পাটনা রাজধানী এক্সপ্রেস এবং দিল্লি-অমৃতসর রাজধানী এক্সপ্রেস সহ মোট ১৪টি বিশেষ ট্রেনের রানিং টাইম কমে গেছে যার ফলেই সময়ের আগে গন্তব্যে পৌঁছন সম্ভব হচ্ছে। ওই আধিকারিকই আরও জানিয়েছেন যে, এই উন্নত ব্যবস্থার জন্য প্রায় ৪০০ ট্রেন সময়ের আগে পৌঁছচ্ছে। এর মধ্যে, ৩৫০ টি ট্রেন মেল বা এক্সপ্রেস এবং রাজধানী ও শতাব্দীর মতো ৭৪টি সুপার ফাস্ট ট্রেন রয়েছে। এই সবকটি ট্রেনই ৫ থেকে ২৫ মিনিট আগে স্টেষনে পৌছে যাচ্ছে।

আরও পড়ুন- সফর তো অনেক করেছেন, ভারতীয় রেল নিয়ে এই তথ্যগুলো জানেন তো?

মূলত, বৃহত্ ও ব্যাস্ত স্টেশনগুলিতেই আরআরআই ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এই ব্যবস্থায় একটি ট্রেনের সামগ্রিক যাত্রাপথ বা রুটের মধ্যস্থিত সিগনাল এবং সবকিছু কেন্দ্রীয়ভাবে পরিচালিত করা হচ্ছে। একটি মাত্র সুইচের মাধ্যমে রিসিভিং, হোল্ডিং, ব্লকিং ও ডিসপ্যাচিং-এর কাজগুলি সারা হচ্ছে এবং গোটা এই ব্যবস্থাটাই যন্ত্রচালিত স্বয়ংক্রিয়।

আরও পড়ুন- ভারতীয় রেল দেখতে হবে চিতার মতন

জানা যাচ্ছে, ১লা অক্টোবরে প্রকাশিত নতুন টাইম টেবিলে এই নতুন সময় উল্লিখিত হবে।

.