৩০-শে হয়ত হচ্ছে না ইয়াকুবের ফাঁসি

রাষ্ট্রপতির কাছে ফের প্রাণভিক্ষা করায় পিছিয়ে যেতে পারে ১৯৯৩-এ মুম্বই হামলার অন্যতম চক্রী ইয়াকুব মেমনের ফাঁসির দিন। গতকাল সুপ্রিম কোর্ট ইয়াকুব-এর আবেদন খারিজ করায় ৩০ জুলাই ফাঁসি হওয়ার কথা ছিল তার। এ দিন আবার ইয়াকুবের (৫৩) জন্মদিনও। কিন্তু রাষ্ট্রপতির কাছে নতুন করে প্রাণভিক্ষা করায় ইয়াকুবুর ফাঁসির তারিখ পিছিয়ে যেতে চলেছে। এর আগে রাষ্ট্রপতির কাছে ইয়াকুবের প্রাণভিক্ষা করে আবেদন করছিল তার ভাই। রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় এই আবেদন নাকচ করেছিলেন।  আর এবার ইয়াকুব নিজেই চিঠি লিখে প্রাণভিক্ষা করছেন রাষ্ট্রপতির কাছে। নিয়ম অনুযায়ী রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা করার ১৫ দিনের মধ্যে ফাঁসির আদেশ কার্যকর করা যায় না।

Updated By: Jul 22, 2015, 11:09 AM IST
৩০-শে হয়ত হচ্ছে না ইয়াকুবের ফাঁসি

ওয়েব ডেস্ক: রাষ্ট্রপতির কাছে ফের প্রাণভিক্ষা করায় পিছিয়ে যেতে পারে ১৯৯৩-এ মুম্বই হামলার অন্যতম চক্রী ইয়াকুব মেমনের ফাঁসির দিন। গতকাল সুপ্রিম কোর্ট ইয়াকুব-এর আবেদন খারিজ করায় ৩০ জুলাই ফাঁসি হওয়ার কথা ছিল তার। এ দিন আবার ইয়াকুবের (৫৩) জন্মদিনও। কিন্তু রাষ্ট্রপতির কাছে নতুন করে প্রাণভিক্ষা করায় ইয়াকুবুর ফাঁসির তারিখ পিছিয়ে যেতে চলেছে। এর আগে রাষ্ট্রপতির কাছে ইয়াকুবের প্রাণভিক্ষা করে আবেদন করছিল তার ভাই। রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় এই আবেদন নাকচ করেছিলেন।  আর এবার ইয়াকুব নিজেই চিঠি লিখে প্রাণভিক্ষা করছেন রাষ্ট্রপতির কাছে। নিয়ম অনুযায়ী রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা করার ১৫ দিনের মধ্যে ফাঁসির আদেশ কার্যকর করা যায় না।

এদিকে, মহারাষ্ট্রের রাজ্যপালের কাছেও ইয়াকুবুর প্রাণভিক্ষার আর্জি জমা পড়েছে। ১৯৯৩-এর ধারাবাহিক বিস্ফোরণে মুম্বইয়ে প্রাণ যায় ৩৫০ জনের। আহত হন প্রায় ১২০০। হামলার মূল দুই চক্রী দাউদ ও টাইগার ঘটনার পর থেকেই দেশছাড়া। ১৯৯৪-এ নয়াদিল্লি স্টেশনে ধরা পড়ে ইয়াকুব। শুনানির শুরুতে ফাঁসির আদেশ দেওয়া হয় আরও ১০ জনকে। পরে অবশ্য তাদের সাজা কমিয়ে যাবজ্জীবন করা হয়। শুধু ইয়াকুবের ক্ষেত্রে মৃত্যুদণ্ড হয়।

.