মহিলার পেট কেটে বেরল দেড় কেজি চুলের দলা!

ঘরের শিশুরা চুল মুখ দিচ্ছে কিনা, নজরে রাখুন। চুল গিলে ফেললে হতে পারে মারাত্মক বিপদ! তিন ঘণ্টার লম্বা অস্ত্রপচার। অস্ত্রপচার শেষে মহিলার পেট থেকে বের করা সম্ভব হল দেড় কেজি ওজনের চুলের দলা। ঘটনাটি ঘটেছে মধ্যপ্রদেশের ইন্দৌরে।

Updated By: Nov 22, 2017, 06:02 PM IST
মহিলার পেট কেটে বেরল দেড় কেজি চুলের দলা!

নিজস্ব প্রতিবেদন : ঘরের শিশুরা চুল মুখ দিচ্ছে কিনা, নজরে রাখুন। চুল গিলে ফেললে হতে পারে মারাত্মক বিপদ! তিন ঘণ্টার লম্বা অস্ত্রপচার। অস্ত্রপচার শেষে মহিলার পেট থেকে বের করা সম্ভব হল দেড় কেজি ওজনের চুলের দলা। ঘটনাটি ঘটেছে মধ্যপ্রদেশের ইন্দৌরে।

মানসিক অসুস্থতায় ভুগছিলেন ২৫ বছরের তরুণী। নিজের মাথার চুল ছিঁড়ে সেই চুল খেয়ে ফেলতেন তিনি। দিনের পর দিন এভাবেই চলছিল। সেই চুলগুলোই তরুণীর পাকস্থলীর ভিতর জমাট বেঁধে একটা পিণ্ডের আকার নেয়। অস্ত্রোপচার করে ওই চুলের দলা বের করা না হলে, ওই তরুণীর গুরুতর শারীরিক ক্ষতি হতে পারত বলে জানিয়েছেন মহারাজা যশবন্তরাও হাসপাতালের চিকিত্সকরা। বর্তমানে ওই তরুণীর শারীরিক অবস্থা স্থিতিশীল বলে হাসপাতালের তরফে জানানো হয়েছে।

আরও পড়ুন, ইন্ডিগোর বিমান সেবিকার পা ধরে ক্ষমা চাইতে হল, দেখুন ভিডিও..

প্রসঙ্গত, নিজের মাথার চুল ছিঁড়ে খাওয়া মনোবিকারের লক্ষ্মণ। ডাক্তারি পরিভাষায় একে বলা হয় ট্রাইকোফ্যাগিয়া। ট্রাইকোফ্যাগিয়ায় আক্রান্ত ব্যক্তি কখনও পুরো চুলটাই খেয়ে ফেলেন, কখনও আবার শুধু চুলের আগা ছিঁড়ে তা খেয়ে ফেলেন। উপযুক্ত চিকিত্সাতে এর প্রতিকার সম্ভব বলে জানিয়েছেন চিকিত্সকরা।

.