'আজাদি'-তে আপত্তি, কড়া শাস্তির ইঙ্গিত

'আজাদি'-শব্দটি রয়েছে এমন স্লোগান উচ্চারণ করলেই এবার হতে পারে কড়া শাস্তি, সম্প্রতি এমনই ইঙ্গিত পাওয়া গেছে কেন্দ্রীয় মন্ত্রী বেঙ্কাইয়া নাইডুর কথায়। কাশ্মীর থেকে কন্যাকুমারী, 'ভারতীয় ভূখণ্ডের অখন্ডতা' নিশ্চিত করতে কড়া আইন আনতে চলেছে কেন্দ্র।

Updated By: Mar 6, 2017, 04:37 PM IST
'আজাদি'-তে আপত্তি, কড়া শাস্তির ইঙ্গিত

ওয়েব ডেস্ক: 'আজাদি'-শব্দটি রয়েছে এমন স্লোগান উচ্চারণ করলেই এবার হতে পারে কড়া শাস্তি, সম্প্রতি এমনই ইঙ্গিত পাওয়া গেছে কেন্দ্রীয় মন্ত্রী বেঙ্কাইয়া নাইডুর কথায়। কাশ্মীর থেকে কন্যাকুমারী, 'ভারতীয় ভূখণ্ডের অখন্ডতা' নিশ্চিত করতে কড়া আইন আনতে চলেছে কেন্দ্র।

 

প্রসঙ্গত, সুপ্রিম কোর্ট এর আগে জানিয়েছে যে, হিংসার পরিবেশ তৈরি না হওয়া পর্যন্ত সরকারকে সমালোচনার অধিকার কেড়ে নেওয়া যাবে না। এদিকে বেঙ্কাইয়া নাইডুর মতে, ('কাশ্মীরের অভিজ্ঞতা' থেকে তাঁরা দেখেছেন) "আজাদি" স্লোগানের ঠিক পরেই হিংসার পরিবেশ নেমে আসে। আর ঠিক এখানেই আপত্তি তুলছেন অনেকেই। সিপিআইএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরির কথায় এটা হল বিজেপির 'ছদ্মজাতীয়তাবাদ'। নাইডু আরও জানিয়েছেন, তাঁরা ছাত্রদের বিতর্কে অংশ নেওয়ার অধিকার কেড়ে নিতে চায় না। কিন্তু দেশের অখণ্ডতা অনিশ্চিত হয়ে পড়লে ছেড়ে কথা বলা হবে না সরকারের পক্ষ থেকে।

উল্লেখ্য, "ভারত থেকে আজাদি নয়, ভারতেই আজাদি" স্লোগান তুলেছিলেন ছাত্রনেতা তথা "ফ্রম বিহার টু তিহার" বইয়ের লেখক কানহাইয়া কুমার। অনেকেই মনে করছেন ছাত্রদের প্রসঙ্গ উত্থাপনের মাধ্যমে বেঙ্কাইয়া আসলে সাম্প্রতিক রামযশ কলেজ কাণ্ড ও কানহাইয়া কুমারের বিষয়টিকে টেনে এনে 'বিরোধী' রাজনৈতিক মতালম্বী ছাত্রদেরও বার্তা দিতে চেয়েছেন। (আরও পড়ুন- বাবরি কাণ্ডে বিপাকে লালকৃষ্ণ আডবাণী, অপরাধমূলক ষড়যন্ত্রে নাম থাকতে পারে মুরলি মনোহর যোশী ও উমা ভারতীর )

.