Uttar Pradesh: এবার উত্তর প্রদেশ বেড়াতে গেলে আপনার পাশে থাকবে তরুণ গাইডদল!

উত্তরপ্রদেশ বিশিষ্ট পর্যটন গন্তব্যে সাংস্কৃতিক অভিজ্ঞতার জন্য 'ইয়ুথ ট্যুরিজম ক্লাব' চালু করবে। প্রতিটি ক্লাবে কমপক্ষে ২৫ জন শিক্ষার্থী ও দুজন শিক্ষককে অন্তর্ভুক্ত করা হয়েছে। এই ক্লাবের সদস্যদের 'পর্যটন বন্ধু' বলা হবে।  

Updated By: Jun 18, 2023, 05:42 PM IST
Uttar Pradesh: এবার উত্তর প্রদেশ বেড়াতে গেলে আপনার পাশে থাকবে তরুণ গাইডদল!

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো:  উত্তরপ্রদেশ সরকার পর্যটকদের গাইড করতে এবং রাজ্যের সাংস্কৃতিক ও ঐতিহাসিক আকর্ষণগুলির সঙ্গে পরিচিত হওয়ার জন্য়ে এক শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক এবং ছাত্রদের দ্বারা গঠিত 'ইয়ুথ ট্যুরিজম ক্লাব' স্থাপন করছে। প্রতিটি ক্লাবে কমপক্ষে ২৫ জন শিক্ষার্থী ও দুজন শিক্ষককে অন্তর্ভুক্ত করা হয়েছে। ক্লাবের সদস্যদের 'পর্যটন বন্ধু' বলা হবে। তাঁরা সম্পূর্ণ স্বেচ্ছাসেবী ভিত্তিতে কাজ করবে। পর্যটন কেন্দ্র এবং তার ইতিহাস সম্পর্কে জানতে পারবে।

আরও পড়ুন: Happy Father’s Day 2023: জেনে নিন 'ফাদার্স ডে'তে কীভাবে অন্যরকম ট্রিট দেবেন বাবাকে...

তারা টুরিস্টদের টুরিস্ট স্পট, সেখানকার সুযোগ-সুবিধা, তাদের সাহায্য় করা, পরিচ্ছন্নতা এবং নিরাপত্তার সব বিষয়ে তারা তথ্য দেবে। ইউপির পর্যটন ও সংস্কৃতি বিভাগের প্রধান সচিব জানিয়েছেন, বিভাগটি ১৫০০ টিরও বেশি যুব পর্যটন ক্লাব গঠন করেছে এবং ৩২,৩০৮ জন 'পর্যটন বন্ধু'-তে মনোনীত হয়েছে। সরকার এই ক্লাবগুলির সদস্যদের ফটোগ্রাফি, সেলফি প্রতিযোগিতা, সাইক্লিং ট্যুর, হেরিটেজ ওয়াক এসব কিছু আয়োজন করার পরিকল্পনা করেছে। এছাড়াও প্রবন্ধ রচনা, কুইজ, আঁকা, পোস্টার তৈরি, অভিনয়, নাটক, তর্কবিতর্ক,  আলোচনা,  সাংস্কৃতিক অনুষ্ঠান ইত্যাদি পরিচালিত হবে।  ইউথ টুরিজমের জন্য ১০,০০০ হাজার আর্থিক সাহায্য় করা হবে।

শিক্ষাপ্রতিষ্ঠানকে বছরে একবারই সাহায্য় করা হবে। ১২ শ্রেনীর ছাত্র এবং গোরখপুরের পিপরাউলি উন্নয়ন ব্লকের 'পর্যটন বন্ধু', সে বলেছে যে পর্যটকদের গাইড করার জন্য, সে জেলার ঐতিহাসিক এবং পৌরাণিক স্থানগুলির বিষয় পড়ছেন যাতে পর্যটকদের কাছে সেগুলি আরও ভালো ভাবে ব্যাখ্যা করতে পারে। 

আশা করা হচ্ছে,অযোধ্যায় নির্মিত রাম মন্দিরটি প্রচুর সংখ্যক পর্যটকদের দেখানো হবে। ভগবান শ্রী কৃষ্ণের জন্মস্থান মথুরা, বারাণসীতে কাশী বিশ্বনাথের মন্দির পর্যটকদের দেখার ইচ্ছে রয়েছে।

আগ্রার তাজমহল, আগ্রা ফোর্ট এবং ফতেহপুর সিক্রির বুলন্দ দরওয়াজাও পর্যটকদের দেখানো হবে। লক্ষ্ণৌতে বড় ইমামবারা, ছোট ইমামবারা, রুমি দরওয়াজা, ছাতার মঞ্জিল, কোঠি দর্শন বিলাস সহ পর্যটন স্পটগুলির পাশাপাশি। প্রয়াগরাজ একটি বিশিষ্ট তীর্থস্থান যেখানে কুম্ভ ও মহাকুম্ভও মেলা হয় সেখানেও নিয়ে যাওয়া হবে পর্যটকদের।

আরও পড়ুন: Horoscope Today: মিথুনের প্রত্যাশা, সব সমস্যার সমাধান ধনুর; কেমন কাটবে আপনার দিন?

 কালিঞ্জর দুর্গ, ঝাঁসি দুর্গ এবং বুন্দেলখণ্ডের বড়ুয়া সাগর দুর্গ এবং মির্জাপুরের চুনার দুর্গের মতো দুর্গ দেখানো হবে। বৌদ্ধ ধর্মের অনুসারীদের কাছে গৌতম বুদ্ধের জন্মস্থান সিদ্ধার্থনগর, তাঁর নির্বাণের স্থান কুশীনগর এবং ধর্মপ্রচারের স্থান সারনাথ অনেক গুরুত্বপূর্ণ স্থান সেখানে নিয়ে যাওয়া হবে।

 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.