Western Toilet Side Effects: নিত্য কমোড ব্যবহার করেন? জানেনই না কী বিপদের দিকে এগিয়ে যাচ্ছেন!

Western Toilet Side Effects: আবাসন, বহুতল বা ছোটখাটো ফ্ল্যাটগুলিতেও আজকাল ওয়েস্টার্ন টয়লেট। আজকাল টয়লেট মানেই ওয়েস্টার্ন। নতুন করে ইন্ডিয়ান টয়লেট কেউ আর খুব একটা বানান না।

Updated By: Jun 22, 2023, 03:19 PM IST
Western Toilet Side Effects: নিত্য কমোড ব্যবহার করেন? জানেনই না কী বিপদের দিকে এগিয়ে যাচ্ছেন!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আজকাল টয়লেট মানেই ওয়েস্টার্ন। নতুন করে ইন্ডিয়ান টয়লেট কেউ আর খুব একটা বানান না। আবাসন, বহুতল বা ছোটখাটো ফ্ল্যাটগুলিতেও  আজকাল ওয়েস্টার্ন টয়লেট। এর অনেক সুবিধা আছে। বিশেষত যাঁদের হাঁটুর ব্যথা আছে, তাঁদের জন্য ওয়েস্টার্ন সিস্টেম খুবই কার্যকর। 

আরও পড়ুন: LGBTQ: 'সুচেতনা, এই পথে আলো জ্বেলে-- এ পথেই পৃথিবীর ক্রমমুক্তি হবে'?

তবে লাইফস্টাইল বিশেষজ্ঞেরা বলছেন, দীর্ঘদিন ধরে ওয়েস্টার্ন টয়লেট ব্যবহার করলে ব্যবহারকারীর কিছু কিছু সমস্যা দেখা দিতে পারে।   

ওয়েস্টার্ন সিস্টেমে প্যানের সঙ্গে সরাসরি বডি কনট্যাক্ট হয়। যা থেকে নানা ধরনের সংক্রমণ ছড়ানোর আশঙ্কা থাকে। 

ইন্ডিয়ান সিস্টেমে প্যানে বসার যে পসচার, তা আমাদের পুরো ডাইজেস্টিভ সিস্টেমের উপর একটা প্রেশার তৈরি করে, ওয়েস্টার্নে সেটা সম্ভব হয় না।  

এর জেরে ইউরিন সংক্রমণ হওয়ার আশঙ্কা থাকে। 

আরও পড়ুন: Rath yatra: কেন রথযাত্রার দিনে জিলিপি আর পাঁপড়ভাজা খেতেই হয় জানেন?

এ জন্য চিকিৎসকেরা বলে থাকেন, যাঁদের হাড়ের জয়েন্টে কোনও সমস্যা নেই, তাঁরা পারলে ইন্ডিয়ান সিস্টেমই ব্যবহার করুন। এই টয়লেটে বডিকে স্কোয়াট পজিশনে রাখতে হয়। তাতে পরিপাকতন্ত্রের উপর চাপ তৈরি হয়। যে-চাপ আমাদের স্টম্যাক ক্লিয়ার করে দেয়। এদিকে কোনও ধরনের ইনফেকশনের আশঙ্কা থাকে না। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.